• ঢাকা
  • সোমবার, ২২ এপ্রিল, ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
Bongosoft Ltd.
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৫, ২০১৯, ০৪:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৫, ২০১৯, ১০:৫৬ এএম

উদীচীর সম্মেলন ও গণসংগীত উৎসব

উদীচীর সম্মেলন ও গণসংগীত উৎসব


রাজধানীর মহানগর নাট্যমঞ্চে অনুষ্ঠিত হতে যাচ্ছে উদীচীর একবিংশ জাতীয় সম্মেলন এবং দশম সত্যেন সেন গণসংগীত উৎসব। আগামী ২৮ মার্চ বিকাল ৩টায় উৎসবের উদ্বোধন করবেন বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. অজয় রায়। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী।

অতিথি হিসেবে আরো থাকবেন শ্রমিক নেতা কমরেড শহীদুল্লাহ চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাবেরী গায়েন।বক্তৃতা করবেন  উদীচীর সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু ও কামাল লোহানী। এছাড়াও দেশের সাংস্কৃতিক অঙ্গণের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও শুভেচ্ছা বক্তৃতা করবেন।

তিন দিনব্যাপী এ আয়োজনের দ্বিতীয় ও তৃতীয় দিন অনুষ্ঠিত হবে উদীচীর একবিংশ জাতীয় সম্মেলনের সাংগঠনিক পর্ব। তৃতীয় দিন সন্ধ্যায় নির্বাচিত হবে পরবর্তী মেয়াদে উদীচীর কেন্দ্রীয় সংসদের নতুন কমিটি। এবারে স্লোগান হচ্ছে- ‘সময়ের ভ্রান্তিতে টলো না, লড়াইটা কখনোই ভুলো না।’

২৮ মার্চ সকাল ৯টায় শুরু হবে দশম সত্যেন সেন জাতীয় গণসংগীত প্রতিযোগিতা। দেড় মাস ধরে জেলা ও বিভাগীয় পর্যায়ে উদীচীর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে গণসংগীত প্রতিযোগিতা। তিনটি একক ও একটি দলীয়সহ চারটি বিভাগে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন সারাদেশের উদীয়মান শিল্পীরা। বিভাগীয় পর্যায়ের বিজয়ীরা আগামী ২৮ মার্চ অংশ নেবেন জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায়।

একই দিন সন্ধ্যায় চূড়ান্ত ফলাফল ঘোষিত হবে আর পরদিন সন্ধ্যায় বিজয়ীদের হাতে তুলে দেয়া হবে সনদপত্র ও শুভেচ্ছা স্মারক। আয়োজনের প্রথম দুই দিন থাকবে গণসংগীত প্রতিযোগিতায় বিজয়ীদের আনন্দঘন পরিবেশনা। সেই সাথে নিজ নিজ পরিবেশনা নিয়ে মঞ্চে আসবেন দেশের স্বনামধন্য গণসংগীত সংগঠন ও শিল্পীরা। এছাড়া উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা সাহিত্যিক ও সাংবাদিক রণেশ দাশগুপ্তের জন্মদিন উপলক্ষে ‘রণেশ দাশগুপ্ত জাতীয় গ্রন্থপাঠ প্রতিযোগিতা’র বিজয়ীদের হাতেও পুরস্কার তুলে দেয়া হবে প্রথম দিন।

প্রসঙ্গত, গত ১২ জানুয়ারি দেশব্যাপী একযোগে ‘রণেশ দাশগুপ্ত জাতীয় গ্রন্থপাঠ প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়েছিল।

এসজে