• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০১৯, ০৩:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০১৯, ১০:০৩ পিএম

বিশ্ব কলা দিবস আজ

বিশ্ব কলা দিবস আজ
কলা -ছবি

বিশ্ব কলা দিবস আজ। কলা অতি জনপ্রিয় সুস্বাদু ও পুষ্টিকর ফল। এতে প্রচুর পরিমাণে শর্করা, ভিটামিন এ, বি, সি এবং ক্যালসিয়াম, লৌহ ও পর্যাপ্ত খাদ্যশক্তি রয়েছে। অন্যান্য ফলের তুলনায় কলা দামেও সস্তা এবং প্রায় সারা বছরই পাওয়া যায়। উৎপাদন, স্বাদ ও সুগন্ধের দিক থেকে শ্রেষ্ঠ হওয়ায় কলাকে বলা হয় ফলের রাণী।

হলুদ রঙের কলা -ছবি

বাজার থেকে আমরা সাধারণত সবুজ ও হলুদ রঙের কলা কিনে থাকি। পরিমিত পাকা না হলে তা বাড়িতে রাখলে পেকে যায়। অনেক সময় কলার উপর কালো কালো ছোপ দেখা যায়। দেখতে খারাপ দেখায় যদিও আমরা এ ধরনের কলা খেতে খুব একটা পছন্দ করি না। কিন্তু এ ধরনের কলাই নাকি স্বাস্থ্যের বেশি উপকারী এমনটি জানিয়েছেন গবেষক ও পুষ্টিবিদরা।

পুষ্টিবিদদের মতে, বাড়িতে পরে থাকা কলা পঁচা বলে ফেলে দেবেন না। বরং সেগুলো পারলে এমনি খান, না হলে দুধের শেক বানিয়ে খান। কারণ এতে পুষ্টিগুণ অনেক বেশি। তাই পঁচা ভেবে পাকা কলা ফেলে না দিয়ে, সেটা খেলে শরীরের লাভ অনেকটাই বাড়বে। দিনে অন্তত একটি কলা খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

কালো ছোপ পড়া কলা -ছবি

কলার স্বাস্থ্যগুণ-

হৃদরোগে :
কলার মধ্যে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফলে রক্ত জমাট বাধার কোনও সুযোগ থাকে না। এছাড়াও কলা অন্য যেকোনো খাবারের পরিপূরক। কলায় থাকা ম্যাগনেসিয়াম স্ট্রোকের হাত থেকে বাঁচায়। তাই বলা হয় প্রতিদিনের ব্রেকফাস্টে কলা অবশ্যই রাখুন।

হজমে সাহায্য করে :
কলার মধ্যে থাকা কার্বোহাইড্রেট ও সুগার হজমে সাহায্য করে। এছাড়াও প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে তাদের কলা খেতে বলা হয়।

শক্তি বাড়ে :
কলা খেলে এনার্জি বাড়ে। রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও এর মধ্যে থাকা প্রয়োজনীয় খনিজ শরীরের উপকারে লাগে।

টিএস/একেএস