• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০১৯, ০৮:৫১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০১৯, ০৮:৫১ পিএম

২৪ ঘণ্টায় ২৮ জনেরও বেশি ম্যালেরিয়ায় আক্রান্ত

২৪ ঘণ্টায় ২৮ জনেরও বেশি ম্যালেরিয়ায় আক্রান্ত

২০১৮ সালের প্রতি ২৪ ঘণ্টায় দেশের ১৩টিরও বেশি জেলায় ২৮জনেরও বেশি মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে। বছর জুড়ে এ সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৫২৩ জন। এর মধ্যে মারা গেছেন ৭ জন। ২০৩০ সালের মধ্যেই দেশ থেকে ম্যালেরিয়া নির্মূল করতে চায় সরকার।

আগামী ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) গণমাধ্যম অবহিতকরণ সভায় বক্তারা এসব তথ্য জানান। মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের শহীদ ডা. মিলন ভবনে এই সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে পঠিত মূল প্রবন্ধে জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান বলেন, দেশের রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, কক্সবাজার, চট্টগ্রাম, সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, শেরপুর ও কুড়িগ্রাম-এই ১৩টি জেলায় এখনও ম্যালেরিয়ার প্রাদুর্ভাব রয়েছে। দেশের মোট ম্যালেরিয়া রোগীর ৯১ ভাগই এসব এলাকার। এই অঞ্চলগুলোর মোট ১ কোটি ৮০ লাখ মানুষ এই রোগের ঝুঁকিতে রয়েছে। সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে এই এলাকাগুলো থেকে ম্যালেরিয়ার বাহক মশা নির্মূলে সবাইকে আরও আন্তরিক হতে হবে।    

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা, ব্র্যাকের কমিউনিকেশন ডিজিজেস ও ওয়াশ কর্মসূচির পরিচালক ড. মো. আকরামুল ইসলাম, হু’র প্রতিনিধি মিয়া স্যাপাল, স্বাস্থ্য অধিদফতরের সাবেক পরিচালক অধ্যাপক বে-নজীর আহমদ, সাবেক পরিচালক এম এ ফয়েজ ও ডা. এ মান্নান বাঙালি প্রমুখ।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক ও কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল এর লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বলেন, আমরা ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূল করতে আগ্রহী। আমরা দেশে একজনও ম্যালেরিয়া রোগী থাকবে না এই লক্ষ্যেই কাজ করছি।

তিনি বলেন, আমরা ২০১৮ সালে রোগীর সংখ্যা ১০ হাজারে নামিয়ে এনেছি। এর চেয়ে বেশি রোগী যেন না হয় সেটাও এখন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

আরএম/টিএফ