• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২২, ২০১৯, ০৬:১৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৩, ২০১৯, ১২:৪১ এএম

মধ্যরাত থেকে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা

মধ্যরাত থেকে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা
কলম্বোর পথে নিরাপত্তা বাহিনীর টহল

 

ইস্টার সানডের প্রার্থনার মধ্যে গির্জা আর পাঁচ তারা হোটেলে একযোগে বোমা হামলায় ২৯০ জনের মৃত্যুর পর আজ আবারো বিস্ফোরণ ও বোমা, ডেটোনেটর ও বিস্ফোরক দ্রব্য উদ্ধারের পর শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হচ্ছে। মধ্যরাত থেকে পুরো শ্রীলঙ্কায় এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের মিডিয়া ইউনিট এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তেই দেশের জাতীয় নিরাপত্তা কাউন্সিল জরুরি অবস্থা জারির এই সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে পুলিশ ও সেনাবাহিনী আদালতের পরোয়ানা ছাড়াই গ্রেপ্তার, তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করার অনেক বেশি ক্ষমতা পাবে। তবে এক্ষেত্রে মত প্রকাশের স্বাধীনতায় কোনো ধরনের হস্তক্ষেপ করা হবে না বলে ওই বিবৃতিতে আশ্বস্ত করা হয়েছে। এদিকে রাজধানী কলম্বোতে টানা দ্বিতীয় রাতের মত কারফিউ জারি করেছে শ্রীলঙ্কা সরকার। সোমবার রাত ৮টা থেকে ভোর ৪টা পর্যন্ত এই কারফিউ বলবৎ থাকবে।

অপর এক খবরে বলা হয়েছে, আনুষ্ঠানিক ভাবেই উগ্রপন্থি গোষ্ঠি ন্যাশনাল তৌহিদ জামায়াতকে দায়ি করা হচ্ছে। যদিও এখন পর্যন্ত এই গোষ্ঠিটি এই হামলার দায় স্বীকার করেনি। তবে দায়ি করা হলেও সরকারের উচ্চ পর্যায়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘আন্তর্জাতিক গোষ্ঠির সহায়তা’ ছাড়া এত বড় হামলা পরিচালনা করা এই ছোট এবং অপরিচিত গোষ্ঠিটির পক্ষে সম্ভব নয়।

সূত্র : নিউ ইয়র্ক টাইমস

এসজেড