• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২০, ০৭:২৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৮, ২০২০, ০৭:২৮ পিএম

ট্রেনে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

ট্রেনে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

দীর্ঘ দূরত্বে চিলাহাটি-খুলনা রূটে চলাচলকারী রূপসা ও সীমান্ত এক্সপ্রেস আন্তনগর ট্রেন দুটি নয়টি করে কোচ নিয়ে চলাচল করছে। কোচ সংকটের কারণে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। এতে করে ট্রেনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

জানা যায়, আগে ট্রেনটি ১১টি কোচ নিয়ে চলাচল করতো। করোনা মহামারির জন্য যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরপর গত ৩১ মে রূপসা এক্সপ্রেস ট্রেনটি চালু হয়। চালু হয় সীমান্ত এক্সপ্রেস ট্রেনটিও। কিন্তু ট্রেন দুটিতে ১১টি কোচের বদলে মাত্র নয়টি কোচ নিয়ে চলাচল শুরু করে। প্রতিটি বহরে দুটি করে কোচ কমে যাওয়ায় যাত্রীরা পড়ে দুর্ভোগে। ওই ট্রেন দুটিতে প্রতিদিন কমপক্ষে পাঁচ হাজার যাত্রী পরিবহন হয়ে থাকে। দুটি করে কোচ কম থাকায় যাত্রীর ভিড় বেড়ে যায়। এতে রাজস্ব হারাচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে সূত্র জানায়, ২০০৩ সালে ইন্দোনেশিয়ার পিটিইনকা কোচ ফ্যাক্টরির তৈরি ৫০টি লাল-সাদা আধুনিক কোচ আমদানি করা হয়। বর্তমানে এসব কোচ দিয়ে খুলনা-চিলাহাটি পথে রূপসা, সীমান্ত ও রাজশাহী-খুলনা পথে সাগড়দাঁড়ি এক্সপ্রেস ট্রেনগুলো চলাচল করছে। এসব ট্রেন বহর নয়টি করে কোচ নিয়ে চলাচল করছে বলে জানায় সূত্রটি। বাকি ২৩টি কোচ মেরামতের জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় রাখা হয়েছে।