• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৪, ২০১৯, ০৯:৩৩ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৪, ২০১৯, ০৮:৫৯ পিএম

বায়ুদূষণে শিশুর গড় আয়ু কমবে ২০ মাস

বায়ুদূষণে শিশুর গড় আয়ু কমবে ২০ মাস

 

‘স্টেট অব গ্লোবাল এয়ার ২০১৯’ (এসওজিএ) এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বজুড়ে বায়ুদূষণের কারণে বর্তমান সময়ে জন্ম নেওয়া শিশুদের গড় আয়ু ২০ মাস কমবে। ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মত দক্ষিণ এশিয়ার দেশগুলোর শিশুরাই সবচেয়ে বেশি এ পরিস্থিতির শিকার হবে। এসওজিএ’র এই নতুন প্রতিবেদনটি ব্রধবার (৩ এপ্রিল) প্রকাশ করা হয়।

বিশ্বজুড়ে বর্তমানে বহু মানুষের মৃত্যুর কারণ হচ্ছে বায়ু দূষণ। মদ, মাদক, অপুষ্টি, সড়ক দুর্ঘটনা কিংবা ধুমপানের চেয়েও বেশি মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে বিষাক্ত বাতাস। এ ঝুঁকি এশিয়া এবং আফ্রিকার দেশগুলোতে বেশি। কারণ, এসব দেশে যানবাহন, শিল্প-কারখানাসহ কয়লার মত জ্বালানি থেকে সৃষ্ট বায়ু দূষণ এবং রান্নাঘরে ব্যবহারের জন্য চারকোল সৃষ্ট দূষণও মানুষের আয়ু কমিয়ে দিতে পারে। বিশ্বের বিভিন্ন দেশের সরকার এবং জনস্বাস্থ্য কর্মকর্তারাই এখন বায়ুদূষণের কারণে সৃষ্ট নানা রোগ সামাল দিতে হিমশিম খাচ্ছেন। দেশের অর্থনীতি এবং জনকল্যাণেও এর সূদূরপ্রসারী প্রভাব পড়ছে। এ সমস্যা বেশি পরিলক্ষিত হচ্ছে ভারত, পাকিস্তান এবং বাংলাদেশেও।

এসওজিএ প্রতিবেদন বলছে, বায়ুদূষণ না হলে দক্ষিণ এশিয়ায় কোনো শিশুর আয়ুষ্কাল যতটা হত, দূষণের ফলে তা ২০ মাস কমে গেছে। অর্থাৎ, একটি শিশু এমনিতে যতবছর বাঁচত বায়ুদূষণের কারণে সে তার চেয়ে ৩০ মাস আগেই মারা যাবে। রান্নাবান্নার জন্য যেখানে কাঠ, কয়লার মতো জ্বালানির ব্যবহার অনেক বেশি, সেই ভারত ও চীনের মতো দেশে বায়ুদূষণের জন্য মৃত্যুর সংখ্যাটাও বেশি। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে বায়ু দূষণের কারণে ফুসফুসজনিত জটিলতায় মারা যায় ৪১ শতাংশ মানুষ, টাইপ টু ডায়াবেটিসে মরে ২০ শতাংশ, ফুসফুস ক্যান্সারে ১৯ শতাংশ, হৃদরোগে ভুগে ১৬ শতাংশ এবং স্ট্রোকের কারণে ১১ শতাংশ মানুষের মৃত্যু হয়।

সূত্র: সিএনএন

এসজেড