• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০১৯, ০৮:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৬, ২০১৯, ০৮:৫৬ পিএম

তুরাগ তীরে বিআইডব্লিউলটিএ এর উচ্ছেদ অভিযান

তুরাগ তীরে বিআইডব্লিউলটিএ এর উচ্ছেদ অভিযান

 

২৮তম দিনের মত তুরাগ নদীর দু’পাশ দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান চালিয়েছে বাংলাদেশ অব্যন্তরীণ নৌ-পরিবহন কৃর্তপক্ষ (বিআইডব্লিউটিএ)। অভিযানটি চলবে টানা তিনদিন। মঙ্গলবার সকাল ১০টায় সাভারের আশুলিয়ার ধউর সেতু থেকে শুরু হয়ে চলে কামাড়পাড়া সেতু পর্যন্ত। এ সময় নদীর উভয় পাশে অবৈধভাবে গড়ে উঠা বিভিন্ন স্থাপনা উচ্ছেদ করা হয়। সেই সাথে নিলামে উচ্ছেদ হওয়া জমি ভরাট করা বালু বিক্রয় করা হয়।

অভিযানে তুরাগ নদীর পারে অবৈধভাবে গড়ে উঠা নাভানা পাইপ ফিটিংস এর গোডাউন, ডম-ইনো কংক্রিট, ম্যাক্রো মটরস এন্ড পানি সার্ভিসিং সেন্টার ও ইব্রাহিম সেনেটারি ওয়ার্কশপ সহ বেশ কয়েকটি স্থাপনা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।

অভিযানে বিআইডব্লিউটিএ এর যুগ্ম-পরিচালক ও ঢাকা নদী বন্দর নিয়ন্ত্রণ কর্মকতার্ একেএম আরিফ উদ্দিনের নেতৃত্বে এবং বিআইডব্লিউটিএ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান, বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক নূর হোসেন সহ বিপুল সংখ্যক পুলিশ ও আনসার সদস্যরা অংশ নেয়।

অভিযানে বিআইডব্লিউটিএ এর যুগ্ম-পরিচালক ও ঢাকা নদী বন্দর নিয়ন্ত্রণ কর্মকতার্ একেএম আরিফ উদ্দিন জানান, ঢাকার চারপাশের নদ-নদী উচ্ছেদ শেষে অবৈধ দখলকারীদের বিরুদ্ধে ক্ষতিপূরণের জন্য মামলার প্রস্তুতি নিচ্ছে বিআইডব্লিউটিএ। এজন্য বুড়িগঙ্গা-তুরাগের দখলদারদের একটি নামের তালিকা তৈরি করছেন তারা। ক্ষতিপূরণ দিতে রাজি না হলে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।

তিনি জানান, সরকারের মূল উদ্দেশ্য নদীর দু’পাশের স্বাস্থ্য ফিরিয়ে আনতে হবে। রমজানের পূর্বেই রাজধানীর আশপাশের তিনটি নদীতেই উচ্ছেদ অভিযান শেষ করা হবে। তবে  রমজান ও ঈদে বেগ পেতে না হয়, সেক্ষেত্রে উচ্ছেদ অভিযানের গতি আরো বাড়বে।

আরিফ উদ্দিন জানান, অবৈধ দখলদারদের কোন ধরণের ছাড় পাওয়ার ব্যবস্থা নেই। তবে মহামান্য আদালতের হস্তক্ষেপ থাকলে সেটা আলাদা বিষয়। নদীর উভয়পাশে মূলত ব্যবসা প্রতিষ্ঠান এবং আবাসিক প্রকল্প বেশী রয়েছে। বিআইডব্লিউটিএ এবং পানি উন্নয়ন বোর্ড একই রেখায় অবস্থিত তারা যদি কোন সহযোগীতা চায় তাহলে সহযোগীতা করা হবে।

অভিযানে অংশ নেওয়া বিআইডব্লিউটিএ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান জানান, সকাল থেকে চলা এ অভিযান চলে সাড়ে ৫টা পর্যন্ত। অভিযানে অবৈধভাবে দখলে নেওয়া নাভানা পাইপ ফিটিংসের প্রতিষ্ঠান, ডম-ইনো এর কংক্রিট এর স্থাপনাসহ তুরাগ নদীর উভয় পাশে ছোট-বড় স্থাপনা উচ্ছেদ করে নদীর জমি উদ্ধার করা হয়। অভিযান আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে বলেও জানান তিনি।

এসজেড