• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৪, ২০১৯, ০৫:০২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৪, ২০১৯, ০৫:০২ পিএম

ধানের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন

ধানের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন

ধানের ন্যায্য দাম নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

শুক্রবার (২৫ মে) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। সংগঠনের সভাপতি ইমরান হাবিব রুমনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্সের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক রুখসানা আফরোজ আশা, স্কুল বিষয়ক সম্পাদক সজল বাড়ৈ, সুষ্মিতা মরিয়ম, ঢাকা নগরের সাধারণ সম্পাদক মুক্তা বাড়ৈ, রাজিব কান্তি রায় প্রমুখ।

বক্তারা বলেন, দেশের মোট শ্রম শক্তির ৪১ ভাগ কৃষি খাতে নিয়োজিত। জিডিপিতে কৃষির অবদান ১৪ দশমিক ৫ শতাংশ। অথচ কৃষক ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত। যারা দেশের ১৭ কোটি মানুষের আহার যোগায় তাদের পুরষ্কার পাওয়ার কথা। অথচ কৃষক মনের দুঃখে ক্ষোভে ধান ক্ষেতে ও ধানের বস্তায় আগুন লাগিয়ে দিচ্ছে।

বক্তারা সরকার নির্ধারিত দাম ১০৪০ টাকা মূল্যে ধান সংগ্রহের দাবি জানান। পাশাপাশি প্রতিটি ইউনিয়নে ও হাটে সরকারি ক্রয় কেন্দ্র খুলে সরকার নির্ধারিত দামে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা এবং প্রতিটি উপজেলায়/ ইউনিয়নে খাদ্য গুদাম নির্মাণ করার দাবি জানান। এছাড়া পাটকল-পাট চাষীদের রক্ষা ও ধর্মঘটি পাটকল শ্রমিকদের বকেয়া বেতনসহ ৯ দফা দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান। একই সাথে ঈদের আগে সকল শ্রমিক কর্মচারীদের বেতন বোনাস নিশ্চিত করার দাবি জানান।

এইচএস/এসএমএম