• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০১৯, ০১:২৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০১৯, ০৪:১১ পিএম

নিরাপদ শহর, নিরাপদ খাদ্য আমাদের বড় চ্যালেঞ্জ : মেয়র আতিক

নিরাপদ শহর, নিরাপদ খাদ্য আমাদের বড় চ্যালেঞ্জ : মেয়র আতিক
জাতীয় প্রেসক্লাবে তোফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম -ছবি : জাগরণ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, নিরাপদ শহর, নিরাপদ সড়ক ও নিরাপদ খাদ্য একটি বড় চ্যালেঞ্জ। কারো একার পক্ষে এসব সমস্যা সমাধান করা সম্ভব নয়। সবাইকে সঙ্গে নিয়ে এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

শনিবার (২৫ মে) সকালে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের ৪থ বর্ষপূর্তি অনুষ্ঠানের র‌্যালি শেষে ‘কতটা বাসযোগ্য ঢাকা মহানগরী’-শীর্ষক নগর সংলাপে প্রধান অতিথির বক্তবে তিনি এসব কথা বলেন।

নগর উন্নয়ণ সাংবাদিক ফোরামের সভাপতি অমিতোষ পালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মতিন আবদুল্লাহর সঞ্চালনায় সংলাপে মেয়র আরও বলেন, সিটি করপোরেশনের নতুন ১টি ওয়াডে বর্জ্য অপসারণে সেন্ট্রাল ডাম্পিং তৈরী করা হবে। নগরীর সমস্যা নিরসণে আমরা কাজ করে যাচ্ছি। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ড. আদিল মুহাম্মদ খান। নগর সংলাপে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ড. সালেহ উদ্দিন, নগর পরিবহন বিশেষজ্ঞ। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম বলেন, আজকে ঢাকা শহরের সব নিম্নের দিকের মানদণ্ডের কথা বলা হচ্ছে সেটার মূল কারণ জনঘনত্ব। জনসংখ্যার ঘনত্ব বেড়ে গেলে সকল সেবা প্রদানই দুঃসাধ্য হয়ে যায়। তখন সেই সেবাগুলো যথাযথভাবে দেয়া সম্ভব হয় না। আর তখনই শহরে বসবাস অযোগ্য হয়ে যায়।

তিনি আরও বলেন, ঢাকা সিটি করপোরেশনে এখন কোনো হকার নেই। নগরীর শান্তিনগরে আগে জলাবদ্ধতা ছিল। এখন আর জলাবদ্ধতা হচ্ছে না। এটা সবার প্রচেষ্টায় করা সম্ভব হচ্ছে। 

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান। আলোচনায় অংশ নেন পরিবহন বিশেষজ্ঞ ড. সালাউদ্দিন আহমেদ, রাজউকের প্রধান প্রকৌশলী আবদুল লতিফ হেলালী, সাংবাদিক তৌফিক আলী, তোফাজ্জল হোসেনসহ আরও অনেকে। 

টিএইচ/একেএস/এসএমএম