• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৭, ২০১৯, ০৫:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৭, ২০১৯, ০৫:১৮ পিএম

রিকশা চালকদের সুন্দর জীবনের নিশ্চয়তার প্রয়োজন

রিকশা চালকদের সুন্দর জীবনের নিশ্চয়তার প্রয়োজন
বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তরা বক্তব্য রাখছেন- ছবি: জাগরণ

সারাদেশে অবৈধভাবে ব্যাটারিচালিত রিকশা চলছে, যে কারণে যানজট এবং দুর্ঘটনা ঘটছে উল্লেখ করে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তরা বলেন, অবৈধভাবে ব্যাটারিচালিত রিকশা বন্ধে প্রশাসনকে এগিয়ে আসতে হবে। রিকশা উঠিয়ে দেবার আগে রিকশা চালকদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। রিকশা চালকদের সুন্দর জীবনের নিশ্চয়তার প্রয়োজন। রিকশার জন্য পৃথক লেন তৈরি হলেও পরবর্তীতে রাখা যায়নি।

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে রাজধানীর ধানমণ্ডিস্থ বিল্স সেমিনার হলে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগরীর রিকশা চালকদের জীবন-সংগ্রাম, দেশের পণ্য ও নাগরিক পরিবহনে তাদের প্রয়োজনীয়তা, অবদান এবং সংগঠিতকরণ বিষয়ে পরিচালিত একটি গবেষণা প্রতিবেদনের প্রকাশনা অনুষ্ঠানে এসব কথা বলা হয়। 
 
বিল্স চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- বিল্স এর ভাইস চেয়ারম্যান শিরিন আখতার, এমপি।

বিশেষ অতিথি ছিলেন- জাতীয় মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামসুন্নাহার ভূইয়া- এমপি, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ এর চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী, জাতীয়তাবাদী শ্রমিক দলের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম, বাংলাদেশ রিকশা-ভ্যান মালিক সমিতির সভাপতি হারুন অর রশিদ খান, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক এড. দেলোয়ার হোসেন খান, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক মো. আসাদুজ্জামান, বিল্স এর যুগ্ম মহাসচিব ও নির্বাহী পরিচালক মো. জাফরুল হাসান প্রমুখ।
 
প্রধান অতিথির বক্তব্যে শিরিন আখতার বলেন, রিকশার বিষয়ে সিটি কর্পোরেশনকে স্বল্প এবং দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করতে হবে। বিশেষ করে দ্রুত এবং স্বল্পগতির যানবাহন নিয়ন্ত্রণ ও যন্ত্রচালিত যানবাহনের বিষয়ে পরিকল্পনা করতে হবে। রিকশা চালকদের মানবিক বিষয়ের প্রতি দৃষ্টি রাখতে হবে। তাদেরকে সংগঠিত করতে হবে। এক্ষেত্রে সিটি করপোরেশনকে এগিয়ে আসতে হবে। রাজনৈতিক দলগুলোকেও এগিয়ে আসতে হবে।

শামসুন্নাহার ভূঁইয়া বলেন, সরকারের ঘোষিত বাজেটে সামাজিক নিরাপত্তাখাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। এক্ষেত্রে রিকশা চালকদের অর্ন্তভুক্তির বিষয়টি উত্থাপন করা যেতে পারে। 

স্বাগত বক্তব্যে মো. জাফরুল হাসান বলেন, রিকশা প্রত্যেকের জন্য একটি অতি প্রয়োজনীয় বাহন, কিন্তু রিকশা চালকরা প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন। তাদের মানবাধিকার, জীবন-যাপন, আইনি সুরক্ষা বিশেষ মনোযোগের দাবি রাখে।

আরএম/টিএফ