• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৭, ২০১৯, ০৮:২৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৭, ২০১৯, ০৮:২৯ পিএম

‘ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই’ 

‘ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই’ 
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া আতঙ্কিত হওয়ার মতো বিষয় নয়। এসব রোগ প্রতিরোধের মূল হাতিয়ার জনসচেতনতা। বৃহস্পতিবার (২৭ জুন) নগর ভবনের অডিটোরিয়ামে ‘ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ বিষয়ক’ সায়েন্টিফিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। 

মেয়র বলেন, ‘ডেঙ্গু ও চিকনগুনিয়ার বিষয়ে জনগণের মধ্যে যেন আতঙ্ক ছড়িয়ে না পড়ে, সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। জনগণকে সচেতন করতে হবে। ডেঙ্গু জ্বর বাসায় বসে ৭ থেকে ১০ দিনেই সাধারণভাবে ভালো হয়। তাই আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে।’ 

এ সময় ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে মাসব্যাপী কর্মসূচির পরিকল্পনা তুলে ধরেন মেয়র খোকন। মাসব্যাপী কর্মসূচির মধ্যে আগামী ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত মশক নিধন কর্মসূচি চালানো হবে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পাঁচটি অঞ্চলে টানা ১৫ দিন চলবে মশা নিধন কর্মসূচি। 

১৫ জুলাই পর্যন্ত দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডের পাড়া মহল্লায় জনসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণের পাশাপাশি মাইকিং করা হবে। সেই সঙ্গে বাড়ির ছাদ, ফুলের টবে, পানি যেন জমে না থাকে এবং সে ব্যাপারে করণীয় কী তা জানানো হবে। প্রয়োজন হলে রোগীকে কাছাকাছি কোনো চিকিৎসা কেন্দ্রে নিয়ে গিয়ে চিকিৎসা দেয়া হবে। 

ডিএসসিসির স্বাস্থ্য বিভাগ আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। এতে বক্তৃতা করেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর কনক কান্তি বড়ুয়াসহ অন্যান্য বিশেষজ্ঞ চিকিৎসকগণ। দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলরগণও আলোচনায় অংশগ্রহণ করে নানা পরামর্শ প্রদান করেন।

টিএইচ/টিএফ