• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২৯, ২০১৯, ০৫:১১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৯, ২০১৯, ০৫:১১ পিএম

ডেঙ্গু-চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসির রোড শো

ডেঙ্গু-চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসির রোড শো
ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসি‍‍`র কর্মসূচি

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে বাউল গানের মাধ্যমে এক রোডশো’র আয়োজন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। 

শনিবার (২৯ জুন) দিনব্যাপী ডিএনসিসির পাঁচটি অঞ্চল থেকে পাঁচটি ট্রাকে করে বাউল শিল্পীরা বিভিন্ন ওয়ার্ডে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে গানে গানে জনগণকে সচেতন করছেন।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির পক্ষ থেকে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এর অংশ হিসেবে আজকের রোড শো'র আয়োজন করা হয়।

সার্বিকভাবে মশা নিয়ন্ত্রণের জন্য ডিএনসিসির পক্ষ থেকে নিয়মিত ওষুধ ছিটানো অব্যাহত রয়েছে। তবে এডিস মশা নিয়ন্ত্রণে জনসচেতনতা বাড়ানোর উপর ডিএনসিসি অধিক গুরুত্ব দিচ্ছে।
ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে মূলধারার গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি বাউল গানের মতো লোকজ মাধ্যমও ব্যবহার করা হচ্ছে। 

আজকের এই রোড শোতে বাউল শিল্পীগণ গানে-গানে, লিফলেট বিতরণ করে এবং স্লোগানের মাধ্যমে ডেঙ্গু ও চিকুনগুনিয়া সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য প্রচারাভিযান চালান। 

মূলধারার গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ডেঙ্গু এবং চিকুনগুনিয়া প্রতিরোধ সম্পর্কে নিয়মিত প্রচার চালিয়ে আসছে ডিএনসিসি। তাছাড়া বিভিন্ন কমিউনিটিতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে কয়েক মাস ধরে প্রচারও অবহিতকরণ সভার আয়োজন করা হচ্ছে। 

টিএইচ/বিএস