• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০১৯, ০২:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০১৯, ০২:২০ পিএম

রিকশা চালকদের ৭২ ঘণ্টা সড়ক অবরোধের ডাক 

রিকশা চালকদের ৭২ ঘণ্টা সড়ক অবরোধের ডাক 
রিকশা শ্রমিকদের রাস্তা অবরোধ - ছবি: কাশেম হারুন

রাজধানীর তিন সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে মঙ্গলবার (৯ জুলাই) থেকে টানা ৭২ ঘণ্টা সড়ক অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছেন রিকশা মালিক ঐক্য পরিষদের আহ্বায়ক মমতাজ উদ্দিন। ঢাকার দুই সিটি করপোরেশনের সিদ্ধান্তের প্রেক্ষিতে তিনি এই অবরোধের ডাক দেন।

সোমবার (৮ জুলাই) রাজধানীর সায়েদাবাদ-উত্তরা মহাসড়কের মানিকনগর-শাহজাহানপুর অংশে রাস্তা অবরোধকালে দুপুর সাড়ে ১২টার দিকে তারা এই ঘোষণা দেয়।

এ সময় রিকশা চালকরা দাবি করেন, আলাদা লেন বানিয়ে রিকশা চলাচলের সুযোগ দিতে হবে। তাদের এই দাবি না মানা হলে মঙ্গলবার সকাল ৯টা থেকে টানা ৭২ ঘণ্টা সড়ক অবরোধ কর্মসূচি পালন করা হবে।

রিকশা মালিক ঐক্য পরিষদের নেতা মমতাজ উদ্দিন বলেন, সড়কে অন্য যানবাহন চলাচলের পাশাপাশি রিকশা চলাচলের সুযোগ দিতে হবে। রাস্তা বন্ধ থাক বাধা দেব না, কিন্তু রিকশার জন্য আলাদা লেন করতে হবে। লেন না করে রিকশা চলাচল বন্ধ করা যাবে না। 

তিনি আরও বলেন, রিকশা চলাচল বন্ধে মেয়রের সিদ্ধান্ত অযৌক্তিক। রিকশা চালকরা এটা মানবে না। প্রাইভেট গাড়িকে অধিক সুবিধা দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর আমাদের পেটে লাথি মারা হয়েছে। আমাদের দাবি রিকশা চলবে। এই দাবি না মানা পর্যন্ত সড়ক ছেড়ে দেয়া হবে না। এ বিষয়ে আজ বিকাল ৩ টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আন্দোলনকারী ইমাম হোসেন  বলেন, রিকশা বন্ধ হলে সবাই বিপাকে পড়বে। স্কুল-কলেজের শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে অসুবিধায় পড়বেন। অফিসগামী লোকজন বিপদে পড়বেন।

গুরুত্বপূর্ণ সড়ক দিয়ে উত্তরা, গাজীপুর থেকে আসা যানবাহনগুলো সায়েদাবাদ হয়ে চট্টগ্রাম রোড পর্যন্ত চলাচল করে। শুধু তাই নয়, উত্তরবঙ্গ থেকে আসা চট্টগ্রাম, কুমিলা, নোয়াখালী ও কক্সবাজারগামী পরিবহনগুলোও এই সড়ক দিয়েই চলাচল করে।

প্রসঙ্গত, রিকশা শ্রমিকদের আকস্মিক এ আন্দোলনের ফলে সড়কে যান চলাচল বন্ধ থাকে। এর ফলে আশেপাশের সড়কগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়। যাত্রীদের গাড়ি থেকে নেমে হেঁটে চলাচল করতে হচ্ছে। সমাবেশ চলাকালীন আশেপাশে পুলিশের উপস্থিতিও দেখা যায়নি।


টিএইচ/একেএস

আরও পড়ুন