• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০১৯, ০৩:১১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০১৯, ০৫:০৩ পিএম

‘অবৈধ রিকশা উচ্ছেদে মাঠে নামবে ভ্রাম্যমাণ আদালত’

‘অবৈধ রিকশা উচ্ছেদে মাঠে নামবে ভ্রাম্যমাণ আদালত’
নগর ভবন সভাকক্ষে রিকশা মালিক, প্রতিনিধি ও চালকদের সঙ্গে আলোচনা সভা শেষে বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন - ছবি : জাগরণ

ঢাকা দক্ষিণ সিটির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, নগরীতে কোনো অবৈধ রিকশা চলবে না। রাজধানীর প্রধান দুটি সড়কসহ তিনটি রুটে রিকশা বন্ধের পূর্বঘোষিত সিদ্ধান্ত বহাল থাকবে। অনতিবিলম্বে অবৈধ রিকশা উচ্ছেদে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

আজ রোববার (১৪ জুলাই) নগর ভবন সভাকক্ষে আয়োজিত রিকশা মালিক, প্রতিনিধি ও রিকশাচালকদের সঙ্গে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এটি ছিল অবৈধ রিকশা, লেগুনা, ব্যাটারিচালিত রিকশা ও ফুটপাতের অবৈধ দখল উচ্ছেদ সংক্রান্ত ২য় সভা। 

সভায় মেয়র সাঈদ খোকন বলেন, শহরের যানজট নিরসনের দায়িত্ব আমাদের একার নয়। এ দায়িত্ব নগরীর সবার। যেসব সড়কে রিকশা বন্ধ করা হয়েছে সেসব সড়কে রিকশা চলাচল করলে জনগণের দুর্ভোগ বাড়ে। যানজটের সৃষ্টি হয়। এ কারণে ভেতরের রাস্তায় রিকশা চলাচল করবে। 
 
তিনি বলেন, আজ রিকশা-ভ্যান মালিক-শ্রমিকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে যে আলাপ করেছি তাতেও তারা আমাদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সেই সঙ্গে তারা প্রস্তাব করেছেন যেন রাজধানীর কোথাও কোনো অবৈধ রিকশা এবং ব্যাটারিচালিত রিকশা চলাচল করতে না পারে। নগর কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্তের সঙ্গে সম্পূর্ণ একমত। অবৈধ রিকশা এবং অলিতে-গলিতে ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদে অনতিবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। ওয়ার্ড কাউন্সিলর, থানা প্রশাসন ও ট্রাফিক পুলিশের কর্মকর্তাসহ রিকশা চালক-মালিক ভাইদের সহযোগিতায় আমরা আলাপ-আলোচনা করে রিকশা উচ্ছেদের উদ্যোগ নেব।

তিনি আরও বলেন, এ অবস্থায় জনদুর্ভোগ এড়াতে বিআরটিসির পক্ষ থেকে প্রয়োজন অনুযায়ী ২০ থেকে ৩০টি বাস নামানো হবে। তবে সর্বনিম্ম ২০টি বাস নামানো হবেই। যার ফলে রিকশার যাত্রীরা অলিগলি থেকে সড়কের সংযোগস্থলেই গণপরিবহন পায়। আমার দেখেছি রিকশা সংকটে অনেক যাত্রী দুর্ভোগে পড়েছেন। তাই বিআরটিসি আরও বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছেন। আর এসব বাস থাকবে সংযোগ সড়কের পাশে। 

প্রাইভেটকারও যানজটের জন্য একটা কারণ, সেগুলোর বিষয়ে কী ব্যবস্থা নেয়া হবে। সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমরাও বলছি যে সড়কে যানজটের জন্য শুধু রিকশায় যে দায়ী তা কিন্তু নয়। অন্যান্য আরও কারণ রয়েছে। এর মধ্যে প্রাইভেটকারও দায়ী। আমরা দেখেছি একটা পরিবারে ৫ জন সদস্যের ৭টার অধিকও গাড়ি থাকে। যত্রতত্র পার্কিং। অতিরিক্ত প্রাইভেট কার। এসব নিয়ন্ত্রণে আমরা বিআরটিএর সঙ্গে কথা বলেছি। বিআরটিএ বিষয়টি নিয়ে কাজ করছন। যানজটের জন্য দায়ী কারণগুলো একটা একটা করে সমাধানের সিদ্ধান্ত নিয়ে আমরাও এগুলো বাস্তবায়ন করার চেষ্টা করব।

টিএইচ/ এফসি

আরও পড়ুন