• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৫, ২০১৯, ০৪:১১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০১৯, ০৪:১১ পিএম

‘আতঙ্কিত না হয়ে হট লাইনে কল দিন স্বাস্থ্যকর্মী বাসায় পৌঁছে যাবে’

‘আতঙ্কিত না হয়ে হট লাইনে কল দিন স্বাস্থ্যকর্মী বাসায় পৌঁছে যাবে’
বক্তব্য রাখেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন-ছবি : জাগরণ

ডেঙ্গু রোগে আক্রান্ত হলে আতঙ্কিত না হয়ে নগরবাসীকে ধৈর্য ধরার অনুরোধ জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাইদ খোকন। তিনি বলেছেন, ডিএসসিসি এলাকার কেউ ডেঙ্গু রোগে আক্রান্ত হন তাহলে হট লাইন নাম্বারে কল দিয়ে জানান। স্বাস্থ্যকর্মীরা আপনার বাসায় পৌঁছে গিয়ে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান করবে।

সোমবার (১৫ জুলাই) দুপুরে ডিএসসিসি নগর ভবনে ‘বিশেষ প্রাথমিক চিকিৎসা সেবা পক্ষ-১৯’ উদ্বোধনী অনুষ্ঠানে নগরবাসীর উদ্দেশে তিনি এসব কথা বলেন।

সাঈদ খোকন বলেন, ডিএসসিসি এলাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব গত দু-তিনবছরের তুলনায় এবার কিছুটা বেড়েছে। কিন্তু আতঙ্কিত হওয়ার মত কোনও পরিস্থিতি হয়নি। তিনি বলেন, বিশেষজ্ঞরা জানিয়েছেন শতকরা ৯৭ থেকে ৯৯ ভাগ রোগী সামান্য জ্বরে আক্রান্ত হয় এবং ৭ থেকে ১০ দিনের মধ্যে তা সেরে যায়। তাই আমার সম্মানিত নাগরিকদের বলবো আপনার সচেতন থাকবেন। ডেঙ্গু নিয়ন্ত্রণে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করা হচ্ছে। 

মেয়র বলেন, ১ জুলাই থেকে পাড়া মহল্লায়, অলিতে-গলিতে মশার ওষুধ ছিটানো হচ্ছে। পরিচ্ছন্নতা কার্যক্রম চলছে। জনগণকে সচেতন করতে লিফলেট বিতরণ চলছে। মসজিদগুলোর ইমাম সাহেবদের খুতবার সময় মুসল্লিদের সচেতন করতে বলা হয়েছে। ধর্মীয় অন্যান্য প্রতিষ্ঠানগুলোকেও নির্দেশনা দেয়া আছে। জনগণকে সচেতন করার চেষ্টায় আমাদের কোনও কমতি নেই। নগরবাসীকে সচেতন করার মধ্য দিয়ে আমরা ডেঙ্গু মোকাবেলায় এগিয়ে চলেছি। আশা করছি দ্রুততম সময়ের মধ্যে একটি ডেঙ্গু মুক্ত শহর আমাদের নাগরিকদের জন্য নিশ্চিত করবো।

ডিএসসিসির মেয়র আরও বলেন, এতগুলো কার্যক্রমের পাশাপাশি যারা ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছেন তাদের জন্য আমরা বিনামূল্যে চিকিৎসা সেবা নিশ্চিত করতে ৬৮টি মেডিকেল টিম গঠন করেছি। এ মেডিকেল টিম আমাদের ৪৭৬টি কেন্দ্রে বিনামূল্যে ওষুধ প্রদান করবেন। যদি আমাদের স্বাস্থ্যকর্মীরা মনে করেন,  ডেঙ্গু আক্রান্ত রোগীকে হাসপাতালে ভর্তি করাতে হবে তাহলে আমাদের মহানগর জেনারেল হাসপাতাল ও শিশু হাসপাতালে বিনামূল্যে ভর্তি করা হবে। তাই কেউ এ রোগে আক্রান্ত হলে আমাদের হট লাইন -০৯৬১১০০০৯৯৯ নাম্বারে কল দিন। আমাদের মেডিকেল টিম আপনার বাসায় পৌঁছে যাবে। শুধু ডেঙ্গু রোগী নয়, যদি আবহাওয়াজনিত কোনও অসুখ-বিসুখ যেমন সর্দি-কাশি, জ্বর হয় সেগুলোরও প্রাথমিক চিকিৎসা দেবে আমাদের মেডিকেল টিম।

মেয়র বলেন, স্বাস্থ্য অধিদফতরের তথ্য মোতাবেক চলতি বছর ঢাকার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৪ হাজার ২৪৭ জন। তার মানে এই নয় যে এসব রোগী ডিএসসিসি কিংবা ডিএনসিসি এলাকার। এ তথ্য সারা দেশের। কারণ স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে গত ৭ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত ডিএসসিসি এলাকায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট ৮৬ জন। তার মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৫২ জন। চিকিৎসা নিচ্ছেন ৩৪ জন। আশা করছি এ রোগীরাও দ্রুত সুস্থ হয়ে বাসায় ফিরবেন।

মেয়র গণমাধ্যমের উদ্দেশে বলেন, সরকারি দায়িত্বপ্রাপ্ত সংস্থা- রোগ তত্ত্ব নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) তথ্য দিচ্ছেন গত জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩জন। কিন্তু দু-একটি গণমাধ্যমে অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বলছে, এ রোগে মারা গেছে ১১ জন। যেটা অত্যন্ত দুঃখজনক। তাই গণমাধ্যমেকে অনুরোধ করছি তারা যেনো সমর্থিত সূত্র থেকে তথ্য সংগ্রহ করে সংবাদ প্রকাশ করেন। সেই সঙ্গে নির্বাচিত মেয়র হিসেবে নগরবাসীকে আশ্বস্ত করে বলতে চাই আপনারা বিভ্রান্ত হবেন না। দ্রুত সময়ের মধ্যেই ডেঙ্গু মশা নিধনে বাসা বাড়িতে মশক নিধন কর্মীরা যাবেন। তাই তাদেরকে বাসা-বাড়িতে প্রবেশের অনুমতি দেয়ার অনুরোধ জানিছেন ডিএসসিসির মেয়র।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল শরীফ আহমেদ, ভ্রাম্যমান মেডিকেল টিমের স্বাস্থ্যকর্মীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। 

টিএইচ/এসএমএম

আরও পড়ুন