• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৬:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৬:৩৫ পিএম

পেশা বদল করায় ডিআরইউর ১১০ জনের সদস্যপদ স্থগিত

পেশা বদল করায় ডিআরইউর ১১০ জনের সদস্যপদ স্থগিত
ডিআরইউর সদস্য পদ স্থগিতের নোটিশ -ছবি : জাগরণ

পেশা বদল ও ত্যাগ করে প্রবাস জীবন-যাপন করছেন এমন ১১০ জনের সদস্যপদ স্থগিত করেছে পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

গত ৩ জুলাই অনুষ্ঠিত ডিআরইউর কার্যনির্বাহী কমিটির সভায় এসব সদস্যপদ স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়। এ বিষয়ে ডিআরইউর নোটিশ বোর্ডে সদস্য পদ স্থগিত হওয়ার কারণসহ তালিকা ঝুলিয়ে দেয়া হয়েছে।

ডিআরইউর সাংগঠনিক সম্পাদক আফজাল বারী স্বাক্ষরিত এই নোটিশে বলা হয়েছে, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্যপদে শৃঙ্খলা রক্ষায় উদ্যোগ নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় গঠনতন্ত্রের ধারা ৫ এর উপধারা ক অনুযায়ী রিপোর্টিং পেশা ত্যাগকারীদের সদস্যপদ রাখার বিধান নেই। তারপরও অনেক সদস্যের অবদান, আন্তরিকতা, বিবেচনা করে রিপোর্টিং পেশা ত্যাগকারী সদস্যদের সঙ্গে যোগাযোগ করে তাদের সর্বশেষ পেশাগত অবস্থান ও মতামত জানার চেষ্টা করা হয়েছে। যারা এরইমধ্যে প্রবাস জীবন-যাপন করছেন এবং অন্য পেশায় কর্মরত রয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে এমন ১১০ জন সদস্যের সদস্যপদ স্থগিত করা হলো।

এতে আরও বলা হয়েছে, উক্ত পেশা (সাংবাদিকরা ছেড়ে অন্য যে পেশায় আছেন) ত্যাগ করে এবং বকেয়া চাঁদা পরিশোধ করে ডিআরইউর গঠনতন্ত্রে উল্লেখিত শর্তানুশারে সার্বক্ষণিক রিপোর্টার হিসেবে যোগদান করলে তিনি সদস্যপদ ফিরে পাবার আবেদন করতে পারবেন।

সদস্যপদ স্থগিতের পাশাপাশি এ বিষয়ে আপত্তি বা বক্তব্য দেয়ারও সুযোগ করা হয়েছে। এ বিষয়ে নোটিশে বলা হয়েছে, স্থগিতাদেশের বিষয়ে কোনো প্রকার আপত্তি বা বক্তব্য থাকলে তা লিখিতভাবে আগামী ৩০ জুলাইর মধ্যে ডিআরইউ কার্যালয়ে জমা দেয়ার অনুরোধ করা হলো।

ডিআরইউর গঠনতন্ত্রের ৫ এর ‘ক’ উপধারা বলা হয়েছে- কোন স্থায়ী সদস্য সাংবাদিকতা পেশা ত্যাগ করে অন্য পেশায় যোগদান করলে সদস্যপদ স্থগিত থাকবে। তবে উক্ত পেশা ত্যাগ করে গঠনতন্ত্রে উল্লেখিত শর্ত অনুসারে সার্বক্ষণিক রিপোর্টার হিসেবে যোগদান করলে তিনি সদস্যপদ ফিরে পাবার আবেদন করতে পারবেন।


টিএস/একেএস

আরও পড়ুন