• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৯:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৯:১৯ পিএম

ডেঙ্গু আক্রান্ত রোগীদের দেখতে গেলেন সাঈদ খোকন

ডেঙ্গু আক্রান্ত রোগীদের দেখতে গেলেন সাঈদ খোকন
ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন ডেঙ্গু রোগীদের খোঁজ খবর নিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন করেন।

ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ডেঙ্গু বিষয়ে সার্বিক খোঁজ খবর নিতে আজ মঙ্গলবার (১৬ জুলাই) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন করেন। এ সময় তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র রায়হানের মাথায় হাত রেখে বললেন ‌‘ডোন্ট গেট আপসেট, ইউ উইল বি ওকে’। আক্রান্ত হলে আতঙ্কিত না হওয়ার জন্য অনুরোধ জানিয়ে মেয়র সাঈদ খোকন বলেছেন, ডেঙ্গু নিয়ন্ত্রনে নগর কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্টরা সর্বোচ্চ শক্তি নিয়োগ করেছে। মাঠ পর্যায়ে বিভিন্ন জোরদার কার্যক্রম চালানো হচ্ছে। অচিরেই শহরকে ডেঙ্গু মুক্ত করা সম্ভব হবে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ডেঙ্গু আক্রান্ত রোগীদের খোঁজ-খবর নেয়া শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। ডিএসসিসি মেয়র বলেন, ডেঙ্গু শুধু বাংলাদেশে না। পাশ্ববর্তী দেশ ভারত, মালেশিয়া, থাইল্যান্ড ও সিঙ্গাপুরেও হাজার হাজার রোগী ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। বৈশ্বিক জলবায়ুর পরিবর্তনে এ রোগের প্রাদুর্ভাব। কিন্ত আমরা বসে নেই। নগর কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো সর্বোচ্চ শক্তি নিয়োগ করে মাঠে আছি। অচিরেই শহরকে ডেঙ্গুমুক্ত করবো। তিনি আরো বলেন, ডেঙ্গুর বাহক এডিস মশা কিন্তু ময়লা আবর্জনায় বংশ বিস্তার করে না।

অনেকে হয়তো তাই মনে করে। কিন্তু এটি সম্পূর্ণ স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। তাই আমরা শিগগিরই বাসাবাড়িতে জমে থাকা স্বচ্ছ পানিতেও ওষুধ ছিটানোর জন্য মশক কর্মীদেরকে পাঠাবো। আপনারা তাদেরকে বাসাবাড়িতে প্রবেশের অনুমতি দিয়ে সহযোগিতা করবেন। সেই সঙ্গে আপনার প্রতিবেশীদেরকেও বলবেন যেন পানি জমিয়ে না রাখে।
তাহলেই এটি প্রতিরোধ করা সম্ভব হবে। নাগরিকদের প্রতি অনুরোধ করছি ঘাবড়াবেন না, আতঙ্কিত হবেন না। এ রোগ দ্রুত সেরে যায়। সকলে মিলেই এ রোগ প্রতিরোধ করবো।

এর আগে মেয়র ঢামেকের ৭০২ নাম্বার ওয়ার্ডে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের সঙ্গে কথা বলেন। তাদের শারীরিক অবস্থা এবং ওষুধ ও খাওয়া-দাওয়ার বিষয়ে বিস্তারিত খোঁজ-খবর নেন। পরে মেয়র ঢাকা মেডিকেল কলেজ থেকে বেরিয়ে বঙ্গবাজার এলাকায় একটি ভ্রাম্যমান মেডিকেল টিমের কার্যক্রম পরিদর্শন করেন।

টিএইচ/এসজেড