• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ০৬:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০১৯, ০৬:১২ পিএম

ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি’তে জনসচেতনতামূলক প্রচারাভিযান 

ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি’তে জনসচেতনতামূলক প্রচারাভিযান 
ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক প্রচারাভিযানে মেয়র আতিকুল ইসলাম- ছবি: জাগরণ

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক প্রচারাভিযান চালিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। বৃহস্পতিবার (১৮ জুলাই) থেকে রাজধানীর কালাচাঁদপুর সরকারি স্কুল ও কলেজ এবং বসুন্ধরা আবাসিক এলাকার হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলের মাধ্যমে এ প্রচারাভিযান শুরু করেন। 

এ সময় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশে মেয়র বলেন, বাসা-বাড়িসহ যেখানেই তিন দিনের বেশি পানি জমে থাকবে সেখানেই ডেঙ্গু মশা বংশবিস্তার করতে পারে। 

মেয়র আতিকুল সকলকে নিজ নিজ বাসা, বাড়ি ও আঙিনা নিজ দায়িত্বে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে এবং জমে থাকা পানি নিজ দায়িত্বে পরিষ্কার করার আহ্বান জানান। তিনি আরো বলেন, ‘বাসা-বাড়ির বাইরে মশক নিয়ন্ত্রণে ডিএনসিসির মশক নিধন কর্মী ও সুপারভাইজাররা নিয়মিত কাজ করছেন। প্রতিটি এলাকার মশক কর্মী, সুপারভাইজার ও মনিটরিং কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর ডিএনসিসির ওয়েবসাইটে দেয়া আছে। যে কেউ তাদেরকে ফোন করে জবাবদিহিতার আওতায় আনতে পারেন। 

মেয়র শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করেন। হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীরা বিভিন্ন ধরণের ডেঙ্গু সচেতনতামূলক তথ্য সম্বলিত প্ল্যাকার্ড বহন করে। তাছাড়া শিক্ষার্থীরা এ সময় ডেঙ্গু রোগ সংক্রান্ত একটি কুইজ অনুষ্ঠানের আয়োজন করেন। 

শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র বলেন, ‘তোমরা বাসায় গিয়ে তোমাদের অভিভাবক, প্রতিবেশী, আত্মীয়-স্বজনকে ডেঙ্গু রোগের বিষয়ে সচেতন করে তুলবে। মেয়র বলেন, শুধু নাগরিক হলে চলবে না, সুনাগরিক হতে হবে।

প্রচারাভিযানকালে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণ শাখার প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আখতারুজ্জামান,ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন বাবুল ও ডা.জিন্নাত আলী উপস্থিত ছিলেন।  

টিএইচ/বিএস 
 

আরও পড়ুন