• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ০৫:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ০৫:৫১ পিএম

এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির সচেতনতামূলক র‍্যালি

এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির সচেতনতামূলক র‍্যালি
সচেতনতামূলক র‍্যালিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ অন্যান্যরা- ছবি : জাগরণ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে সচেতনতামূলক র‍্যালি বের করা হয়। র‍্যালিটি জাতীয় সংসদ ভবনের সামনে থেকে শুরু হয়ে খামারবাড়ি বঙ্গবন্ধু চত্বর ঘুরে পুনরায় জাতীয় সংসদ ভবনের সামনে এসে শেষ হয়।

শুক্রবার (১৯ জুলাই) ডিএনসিসির বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলরবৃন্দের নেতৃত্বে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে জনসচেতনতামূলক ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড বহন করে জাতীয় সংসদের সামনে একত্রিত হন। তাদের সঙ্গে যোগ দেয় বাংলাদেশ স্কাউট, বিভিন্ন সোসাইটি, সামাজিক সংগঠন। 

র‍্যালিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সংসদ সদস্য সাদেক খান, পংকজ দেবনাথ ও আসলামুল হক, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা আবুল কালাম আজাদ, ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ, লেখক-প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খান, সাবেক ফুটবলার আসলাম চিত্রনায়িকা রোজিনাসহ ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের তারকাগণ অংশ নেন।

র‍্যালি শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, বাসা-বাড়ির বাইরের মশক নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি করপোরেশন সব ধরনের চেষ্টা করে যাচ্ছে। যেহেতু ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা তিন দিনের বেশি জমে থাকা স্বচ্ছ পানিতে বংশবিস্তার করে। তাই এডিস মশার বংশবিস্তারের উৎসগুলো নষ্ট করেই ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে মুক্ত থাকা যাবে। ডিএনসিসির মশককর্মীগণ ঘরের বাইরে খোলা জায়গায় এই উৎসগুলো ধ্বংস করতে নিয়মিত কাজ করে যাচ্ছে। তবে বাসা-বাড়ির ভেতরে এবং আশেপাশের এডিস মশা নিয়ন্ত্রণে প্রত্যেককে সচেতন হতে হবে। প্রতিটি বাসার বসবাসকারীগণকে স্ব-উদ্যোগী হয়ে এডিস মশার উৎস নির্মূল করতে হবে।

এ সময় তিনি ডিএনসিসির স্বাস্থ্য বিভাগ এবং বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করার ঘোষণা দেন।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন