• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৩, ২০১৯, ০৩:১৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৩, ২০১৯, ০৩:৫৯ পিএম

ছেলেধরার গুজব 

‘নৃশংসতায় জড়িতদের কঠোর শাস্তি পেতে হবে’

‘নৃশংসতায় জড়িতদের কঠোর শাস্তি পেতে হবে’
সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল -ছবি : জাগরণ

ছেলে ধরার বিষয়টিকে নিতান্তই গুজব উল্লেখ করে আইন নিজের হাতে তুলে না নেয়ার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি বলেছেন, যারা গুজব ছড়িয়ে নৃশংস হত্যায় মেতে উঠছেন, তাদের কাউকেই ছাড় দেয়া হবে না। হত্যাকাণ্ড ১ জনে করেন আর ১০০ জনে সংঘটিত করেন। সকলের জন্য একই হত্যা মামলা দায়ের করা হচ্ছে। কেউই রেহাই পাবেন না। 

আজ মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ছেলেধরার গুজব ছড়িয়ে নৃশংস হত্যাকাণ্ড ঘটনোর সরকারের কঠোর নির্দেশনা জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী। 

এমন সহিংস ঘটনা ঘটানোর আগে সকলের বিবেককে জাগ্রত করার আহ্বান জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, কাউকে সন্দেহ হলে কোনোভাবেই আইন নিজের হাতে তুলে নেয়া যাবে না। নিকটস্থ থানায় বা ৯৯৯ নাম্বারে কল করে জানান। এ ধরণের নৃশংসতা আর দেখতে চাই না।

সাংবাদিকদের প্রশ্নর জাবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা এগুলো করছে তারা সরকারকে অস্থিতিশীল করতে চাচ্ছে কি না, এর সঙ্গে রাজনৈতিক কোনো ইন্ধন আছে কি না, তা খুঁজে দেখা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী বসে নেই। 

তিনি বলেন, গুজব ছড়িয়ে যারা আইন নিজের হাতে তুলে নিয়ে গণপিটুনি দিচ্ছে, নৃশংস হত্যাকাণ্ড ঘটাচ্ছে, তারা সংখ্যায় যতজনই হোক সবাইকে আইনের আওতায় এনে দ্রুত বিচারের মুখোমুখি করা হবে। কঠোর শাস্তি থেকে কেউই রেহাই পাবেন না। 

আসাদুজ্জামান খাঁন কামাল ছেলে ধরার নামে নৃশংসতা, আইন হাতে তুলে নিয়ে হত্যার ঘটনায় উদ্বেগ জানিয়ে বলেন, একটি বাচ্চাকে ভর্তি করাতে মা আসলে তাকে রড দিয়ে পিটিয়ে মেরে ফেলতে হবে। সে যদি অপরাধ করে থাকে তাহলে কেন আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দ নয়। এমন নৃশংসতার আগে বিবেককে জাগ্রত করার আহ্বান জানান মন্ত্রী। 

তিনি আরও বলেন, যারা উদ্দেশ্যমূলকভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়াচ্ছেন, তাদের শনাক্ত করতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের কঠোর শাস্তির মুখোমুখি করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত সারাদেশে ৬ জন হত্যার শিকার হয়েছেন। আহত হয়েছেন ১৫ জন। মামলা হয়েছে ৯টি। জিডি হয়েছে ১৫টি। বাড্ডার ঘটনাসহ ভিডিও ফুটেজ দেখে এ পর্যন্ত ঘটা সব ঘটনায় মেট ৮১ জনকে আটক করা হয়েছে।

কোনোক্রমেই যাতে এ ধরনেরর নৃশংস ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেজন্য সারা দেশের প্রশাসন বিশেষ করে ডিসি এসপিদের কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। তাদের জনসচেতনতা সৃষ্টি করতে স্কুল এবং ধর্মীয় উপাসনালয়গুলোতে প্রচারণা চালানোর নির্দেশ দেয়া হয়ছে বলে জানান মন্ত্রী।

এমএএম/একেএস

আরও পড়ুন