• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২, ২০১৯, ০৮:২৩ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৯, ০৮:৩৪ এএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন

ট্রেড লাইসেন্স পেতে সেবা প্রার্থীদের ভোগান্তি !

ট্রেড লাইসেন্স পেতে সেবা প্রার্থীদের ভোগান্তি !

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতায় নগরীর ৫৭টি ওয়ার্ডের বিভিন্ন ব্যাবসায়ীক প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স পেতে ভোগান্তি পোহাতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ডিএসসিসির রাজস্ব বিভাগ বলছেন, ট্রেড লাইসেন্স নিয়ে ভোগান্তির অভিযোগ সঠিক নয়। কারণ হিসেবে রাজস্ব বিভাগ থেকে বলা হচ্ছে- মূলত ঢাকা দক্ষিণ সিটির সব ট্রেড লাইসেন্স ডিজিটাল কার্যক্রমের আওতায় আনার কাজ চলছে। এ কারণে ক্ষণিকের জন্য একটু সমস্যা হচ্ছে। এ সমস্যা দ্রুত কেটে যাবে। 

এ তথ্য জানিয়ে, বুধবার (৩১ জুলাই) ডিএসসিসি’র রাজস্ব কর্মকর্তা শাজাহান আলী বলেন, নগরীর ৫৭টি ওয়ার্ডের বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স সরবরাহ ক্ষণিকের জন্য একটু সময় লাগছে। 

দুর্নীতি বন্ধ, দ্রুত ট্রেড লাইসেন্স সেবা নগরবাসীকে পৌঁচ্ছে দেয়ার জন্য ডিএসসিসি’র রাজস্ব বিভাগকে ঢেলে সাজানো হচ্ছে। এই কার্যক্রম চলাকালিন সময় একটু সরবরাহ সমস্যা হচ্ছে। দীর্ঘদিন ‘এনালক’ থেকে ডিজিটালের কাজ করার কারণে লাইসেন্স সরবরাহ করতে কয়েকদিন সমস্যা হবে। 

ডিজিটাল কার্যক্রমের বাস্তবায়ন হলে নগরীর বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়ীরা ঘরে বসেই ট্রেড লাইসেন্স করতে পারবেন। আর হয়রানীর শিকার হতে হবে না। দীর্ঘ মেয়াদী ডিএসসিসি’র এই সেবা কার্যক্রম নিয়ে যারা প্রশ্ন তুলচ্ছেন। তারা বাস্তবে ভাল কাজের নয়, সব কাজেরই  সমালোচনা করে থাকে।

বুধবার (৩১ জুলাই) ঢাকা দক্ষিণ সিটির নগর ভবনে পুরানো ঢাকার আগামাছিল্যান এর বাসিন্দা সবুজ মিয়া দৈনিক জাগরণকে বলেন, দুই মাস ধরে ট্রেড লাইসেন্স পাওয়ার জন্য ‘নগর ভবনে’ ঘোড়াঘুড়ি করছি। আজ আবার আগস্ট মাসে সরবরাহ করবে বলে সময় দিয়েছে। এভাবে সেবা প্রার্থীদের সেবার নামে হয়রানী করা হচ্ছে।

আরেক সেবা প্রার্থী নাজিম উদ্দিন রোডের মুদী দোকনী একরামূল হক দৈনিক জাগরণকে বলেন, ট্রেড লাইসেন্স নবায়ন করার জন্য প্রায় একমাস আগে জমা দিয়েছি। আজ ৩১ জুলাই ডেলিভারী দেয়ার কথা ছিল। আবার আগস্ট মাসে সময় দিয়েছে। এভাবে ঘোড়াঘুড়ি করতে হচ্ছে। সমস্যা কি জানতে চাইলে তিনি বলেন, ডিজিটাল ট্রেড লাইসেন্স দেবে ডিএসসিসি। একারণে সময় নিচ্ছে। আপনার কোন অক্ষেপ আছে? জবাবে, তিনি বলেন, ভাল কাজের প্রতি সব সময় সমার্থন করি। দীর্ঘদিনের জমে থাকা ‘এনালগ’ ট্রেড লাইসেন্স ডিজিটাল হচ্ছে, এটার জন্য সবাইকে ক্ষণিকের জন্য দুর্ভোগ না বলে সরকারকে সাধুবাদ জানানো দরকার।

এ বিষয়ে, ঢাকা দক্ষিণ সিটির রাজস্ব কর্মকর্তা শাজাহান আলী দৈনিক জাগরণকে বলেন, নগরীর বিভিন্ন শ্রেণির ব্যবসায়ীদের সেবা দিতে ডিএসসিসি সব সময় আন্তরিকতার সাথে কাজ করে আসছে। এখন ডিজিটাল কার্যক্রমের জন্য কয়েকদিন সমস্যা হবে। তারপরেও যাদের ট্রেড লাইসেন্স খুব জরুরি তাদের দ্রুত সরবরাহ করার ব্যবস্থা করা হবে।


টিএইচ/টিএফ

আরও পড়ুন