• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ৮, ২০১৯, ০৯:১৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০১৯, ০৯:১৮ পিএম

যেসব স্থানে ফেলা যাবে রাজধানীর উত্তর সিটির কুরবানির বর্জ্য

যেসব স্থানে ফেলা যাবে রাজধানীর উত্তর সিটির কুরবানির বর্জ্য

নতুন অন্তর্ভুক্ত এলাকাসহ ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আনুমানিক ৩ লাখ পশু কোরবানি দেয়া হবে,যা গত বছরের তুলনায় প্রায় ৬৮ হাজার বেশি।এ কারণে বর্জ্য অপসারণের সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে উত্তর সিটি করপোরেশন। এসব বর্জ্য অপসারণের উত্তরের ২ হাজার ৪০০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ হাজার ৪৩৫ জন পরিচ্ছন্নতা কর্মী কাজ করবে। 

এছাড়া আরো ১হাজার ১০০ জন পরিচ্ছন্নতা কর্মী এবং বাসা-বাড়ি থেকে ভ্যান সার্ভিসের মাধ্যমে বর্জ্য সংগ্রহ করার জন্য পিডাব্লিউসিএসপিএর প্রায় ৪ হাজার ৫০০ জন শ্রমিক কোরবানির বর্জ্য অপসারণে কাজ করবে।

উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, পশু কোরবানির জন্য উত্তর সিটি করপোরেশন ৪০০টি স্থান চিহ্নিত করেছে। কোরবানির জন্য সর্বমোট ১০০ জন ইমাম ও ২০০ জন মাংস প্রস্তুতকারীকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।এছাড়া এই প্রথমবারের মতো ডিএনসিসি কর্তৃক মহাখালী পশু জবাইখানায় যারা কোরবানির পশু নিয়ে আসবে তাদের পশু জবাই ও মাংস প্রস্তুত বাবদ ২৫ ভাগ খরচ ডিএনসিসি বহন করবে।তাছাড়া ডিএনসিসির গাড়ি দ্বারা মাংস বাড়ি পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হবে। 

জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ৫ লাখ ৮০ হাজার লিফলেট বিতরণ, প্রতিটি ওয়ার্ডে মাইকিং, প্রতিটি মসজিদের ইমামের মাধ্যমে নামাজের পরে ও জুমা নামাজের খুতবার সময় কোরবানি পশু জবাই ও বর্জ্য অপসারণ বিষয়ে মুসুল্লিদের উদ্বুদ্ধকরণ করা হচ্ছে। তাছাড়া রেডিও, টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। ১০টি গাড়ির সাহায্যে ঢাকা উত্তর সিটিতে 
জনসচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট বিতরণ ও মাইকিং করা শুরু হচ্ছে। জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারণা কাজের সঙ্গে সহযোগিতা করছে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড। 

সূত্র জানায়, কুরবানির পশুর বর্জ্য অপসারণ এবং কুরবানির পশুর হাট সার্বক্ষণিক পরিষ্কার করার ব্যবস্থা রাখা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা কাজের সম্পৃক্ত অন্যান্য বিভাগ যেমন-প্রকৌশল বিভাগের যান্ত্রিক সার্কেল, ভান্ডার ও ক্রয় বিভাগ, পরিবহন বিভাগ, স্বাস্থ্য বিভাগসহ সমন্বয় সাধনের জন্য মোট ৭টি সমন্বয় সভা করা হয়েছে। কুরবানির বর্জ্য অপসারণের জন্য বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিজস্ব ব্যবস্থাপনায়।

ঈদের দিন হতে জবাইকৃত কোরবানির পশুর বর্জ্য তাৎক্ষণিকভাবে অপসারণ এবং কুরবানির পশুর হাটসমুহ দ্রুত পরিষ্কারের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিজস্ব বর্জ্যবাহী ট্রাক, ভারী যন্ত্রপাতি, ওয়াটার বাউজারের পাশাপাশি আউটসোর্সিং হতে অতিরিক্ত গাড়ি নিয়োজিত করা হবে। ঈদ উপলক্ষে বর্জ্য পরিবহন সক্ষমতা কমপক্ষে ১০ হাজার টনে উন্নীতকরণে প্রয়োজনীয় যান-যন্ত্রপাতি নিয়োজিত করা হয়েছে। 

এ লক্ষ্যে ঈদের আগের দিন থেকে ঈদের পরবর্তী ২ দিন নিরবচ্ছিন্নভাবে বর্জ্য অপসারণের জন্য বর্জ্যবাহী ড্রাম্প ট্রাক ও খোলা ট্রাক ১৬৯টি, ভারী যান-যন্ত্রপাতি ২৮টি, পানির গাড়ি ১১টি, বেসরকারি ৮২টি এবং ভাড়ায় ১৪৮টি পিকআপভ্যানসহ সর্বমোট ৪৩৮টি গাড়ি  নিয়োজিত থাকবে।

কোরবানির পশুর বর্জ্য দ্বারা যাতে অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি না হয় সে লক্ষ্যে জবাইয়ের স্থানে ১০টি ওয়াটার বাউজার দ্বারা তরল  জীবানুনাশক মিশ্রিত পানি স্প্রেকরণের ব্যবস্থা এবং বর্জ্য ব্যাগ, ব্লিচিং পাউডারসহ অন্যান্য পরিচ্ছন্নতার জন্য ব্যবহৃত উপকরণ ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে সংশ্লিষ্টদের মধ্যে বিতরণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে বর্জ্য ব্যাগ ৫ লাখ ৮০ হাজার, ব্লিচিং পাউডার ৪০ 
হাজার কেজি, তরল জীবনুনাশক ২ হাজার ৭২০ লিটার, ফিনাইল ৩১৫ লিটার।

ঈদুল আযহার অতিরিক্ত বর্জ্য পরিবেশসম্মত ডিসপোজাল নিশ্চিতকরণের লক্ষ্যে ৪০ ফুট বাই ৩০ ফুট বাই ১০ ফুট আয়তনের ২টি পরিখা খনন করা হয়েছে এবং দিনরাত ২৪ ঘণ্টা কাজ করার জন্য পর্যাপ্ত বৈদ্যুতিক ব্যবস্থাসহ অতিরিক্ত যান-যন্ত্রপাতির ব্যবস্থা করা হয়েছে। ঈদ উপলক্ষে ল্যান্ডফিলে বর্জ্য ড্রেসিং কার্যক্রমে ৬টি বুলডোজার, ৩টি চেইন এস্কেভেটর, ২টি লং আর্ম এস্কেভেটর ও ২টি 
হুইলডোজার নিয়োজিত রাখা হবে। প্রতিটি বাড়ি হতে দ্রুত বর্জ্য সংগ্রহ করার জন্য পর্যাপ্ত ভ্যান সার্ভিসের ব্যবস্থা রাখা হবে। এবং প্রতিটি  ওয়ার্ডে ভ্যানগাড়িতে করে ব্লিচিং পাউডার ছিটানোর ব্যবস্থা করা হবে।

ঈদুল আজহার দিন দুপুর ২টায় উত্তরা ১৫নং সেক্টরের ২নং ব্রিজের পশ্চিমে অস্থায়ী পশুর হাট হতে বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের  আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। যত্রতত্র চামড়া কেনা-বেচা বন্ধ করার লক্ষ্যে নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োজিত রাখা হবে। এছাড়া বর্জ্যবাহী গাড়ি ল্যান্ডফিলে নির্বিঘ্নে চলাচলের জন্য আমিন বাজার ও আশে পাশের রাস্তায় চামড়া কেনাবেচা বন্ধে বাংলাদেশ পুলিশের সদস্যগণ 
আমাদেরকে সহযোগিতা করবে।

কোরবানি পশুর বর্জ্য অপসারণে মহাখালী আঞ্চলিক কার্যালয়ে অস্থায়ী কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে।নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন  নম্বর ৯৮৩০৯৩৬। তাছাড়া নতুন অন্তর্ভুক্ত অঞ্চলসহ ৫টি পুরাতন আঞ্চলিক কার্যালয় ও ৫৪টি ওয়ার্ডের কাউন্সিলরদের অফিস কন্ট্রোল রুম  হিসেবে ব্যবহার করা হবে। এছাড়া দ্রুত বর্জ্য অপসারণ ও এ সংক্রান্ত সহযোগিতার জন্য কেন্দ্রীয় কন্ট্রোল রুম ছাড়াও নিম্নলিখিত মোবাইল  নম্বরে যোগাযোগ করা যাবেঃ

অঞ্চল-১ (উত্তরা, কুড়িল, খিলক্ষেত, টানপাড়া, জোয়ার সাহারা, নিকুঞ্জ, আজমপুর, আব্দুল্লাহপুর এলাকাসমূহ) এবং অঞ্চল-৮ (উত্তরখান, মাজার রোড এর উত্তর ও দক্ষিণ অংশ)    ০১৭১৭১০২০২৫ অঞ্চল-২ (মিরপুর ষ্টেডিয়াম এলাকা, পল্লবী, মিরপুর-১,১০,১২ ও ১৪ এলাকাসমূহ) এবং অঞ্চল-৬ (হরিরামপুর এলাকা) ০১৭১১৩১৩২৮৯ অঞ্চল-৩ (গুলশান, বনানী, বাড্ডা, নর্দা, নাখালপাড়া, মগবাজার, রামপুরা, বনশ্রী এলাকাসমূহ) এবং অঞ্চল-৯ (ভাটারা এলাকা)  ০১৯২৩১১৩৬৩৬ অঞ্চল-৪ (শেওড়াপাড়া, রোকেয়া স্বরণী, কল্যাণপুর, দারুস সালাম এলাকাসমূহ) এবং অঞ্চল-৭ (দক্ষিণখান এলাকা) ০১৭৩৩৮৯৫৫৩২
অঞ্চল-৫ (কারওয়ানবাজার, ফার্মগেট, মনিপুরী পাড়া, তেজকুনী বাজার, লালমাটিয়া ও মোহাম্মদপুর এলাকাসমূহ) এবং অঞ্চল-১০ (বাড্ডা, সাতারকুল ও বেরাইদ এলাকা) ০১৭১১৫৭৭৪৭৪

কন্ট্রোল রুমের পাশাপাশি বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করার জন্য ১৯ সদস্য বিশিষ্ট একটি তদারকী টিম গঠন করা হয়েছে। তাদেরকে তদারকি করার জন্য ওয়ার্ড ভিত্তিক দায়িত্ব দেয়া হয়েছে।

এই নম্বরগুলো ওয়েবসাইট ও লিফলেটের মাধ্যমে জনসাধারণকে জানানো হয়েছে। জনগণ যাতে নির্বিঘ্ন ঈদ উদযাপন করতে পারে সে জন্য  ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগসহ অন্যান্য সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা/কর্মচারীরা ঈদের ছুটিকালীন কর্মস্থলে অবস্থান করে সরকারি দায়িত্ব পালন করবেন।

গণমাধ্যমের সাহায্যে জনগণকে কোরবানি পশুর বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত তথ্য সরবরাহের জন্য এই সংবাদ সম্মেলন ছাড়াও ঈদের পরের দিন ১৩ আগস্ট বিকাল ৩টায় আরেকটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। 

টিএইচ/বিএস