• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ৯, ২০১৯, ০৮:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০১৯, ০৮:৫০ পিএম

মশার নতুন কীটনাশক প্রয়োগ শুরু করলো ডিএনসিসি 

মশার নতুন কীটনাশক প্রয়োগ শুরু করলো ডিএনসিসি 
সচেতনতামূলক লিফলেট বিতরণ করছেন এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম-ছবি : জাগরণ

চীন থেকে আনা মশার নতুন কীটনাশক স্প্রে করা শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এরই মধ্যে ডিএনসিসির সবগুলো অঞ্চলে কীটনাশক পৌঁছানোর কাজ শুরু করে দিয়েছে। খুব শিগগিরই সেগুলো সকল ওয়ার্ডে পৌঁছানো হবে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী তাজুল ইসলামকে সাথে নিয়ে এই কীটনাশক প্রয়োগ কার্যক্রম শুরু করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।  ‍

শুক্রবার (৯ আগস্ট) বিকেলে রাজধানীর মোহাম্মদপুর টাউন হলে মন্ত্রীর উপস্থিতিতে কীটনাশক প্রয়োগ শুরু হয়।  

এ সময় মেয়র বলেন, দ্রুত ও বেশিসংখ্যক এলাকায় নাগরিক সেবা দিতে পিকআপ ও মটরবাইকে ফগার মেশিন ও লার্ভিসাইড স্প্রেয়ার সংযোজন করা হয়েছে। মশার ওষুধ ছিটানোর কাজে  লোকবল বাড়ানো হয়েছে। 

বাইকের মাধ্যমে ওষুধ ছিটানোর প্রক্রিয়া দেখে সন্তুষ্টি প্রকাশ করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এবং মশককর্মীদের আন্তরিকতা নিয়ে কাজ করার নির্দেশ প্রদান করেন। 

মেয়র বলেন, মশককর্মীদের হেঁটে হেঁটে ওষুধ দিতে হয় বলে তাদের দীর্ঘদিনের অভিযোগ ছিল, এখন হেঁটে হেঁটে এবং গাড়ি করে দুভাবেই মশক নিধন করা হবে। প্রয়োগকালে কীটনাশক শেষ হলে গাড়িতে রাখা অতিরিক্ত কীটনাশক থেকে রিফিল করতে পারবে। এর ফলে ওয়ার্ড অফিসে এসে রিফিল করার ঝামেলা এবং সময়ক্ষেপণ আর থাকবে না। 

মন্ত্রী তাজুল ইসলামসহ মেয়র মোহাম্মদপুর টাউন হল এলাকার বাজারের বিভিন্ন দোকান, আবাসিক ভবন এবং অলিগলি পর্যবেক্ষণ করেন এবং তাৎক্ষণিক আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও ওয়ার্ড কাউন্সিলরকে অলি-গলির আবর্জনা পরিষ্কারের নির্দেশ দেন। তিনি অত্র এলাকার বাসিন্দাদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন এবং মশার প্রজননস্থল হতে পারে এমন কিছু চিহ্নিত করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। 

এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোমিনুর রহমান মামুন, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মীর নাহিদ আহসানসহর্র্ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন