• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১১, ২০১৯, ০১:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১১, ২০১৯, ০১:৪৮ পিএম

হাসপাতালেই কাটবে ডেঙ্গু আক্রান্তদের ঈদ

হাসপাতালেই কাটবে ডেঙ্গু আক্রান্তদের ঈদ
রাজধানীর হাসপাতালে চিকিৎসা সেবা নিচ্ছেন ডেঙ্গু আক্রান্তরা

আগামীকাল পবিত্র ঈদ। ডেঙ্গুর প্রাদুর্ভাবে এবার হাসপাতালেই কাটবে আক্রান্তদের ঈদ। তাদের সেবা দিতে ডাক্তারসহ সংশ্লিষ্ট সবারই ঈদ কাটবে কর্মব্যস্ততায়।

সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন ৮ হাজার ৭৬৩ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৭৬ জন। যদিও স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গত ৩ দিনে রোগী ভর্তির হার সবচেয়ে কম। 

এদিকে, গত ২৪ ঘন্টায় রাজধানী ঢাকায় বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৫ হাজারের বেশি। এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২৫৩ জন এবং সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে ১৮০ জন। সেখানে গিয়ে দেখা যায়, ডেঙ্গু টেস্ট করতে আসা মানুষের দীর্ঘ লাইন।

হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে সারিবদ্ধভাবে যারা শুয়ে আছেন তাদের স্বজনরা জানেন না ঈদে বাড়ি ফেরা হবে কি না। রোগীদের যারা সেবা দিচ্ছেন সেসব ডাক্তারকেও ঈদে তাদের সেবায় ব্যস্ত সময় কাটাতে হবে।  

সোহরাওয়াদী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া জানান, এই মুহূর্তে তাদের হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি আছে ৪৫০ জন। তাদের মধ্যে শিশু আছে ১৭০ জন। তাদের সেবা দিতে প্রফেসর থেকে শুরু করে ইন্টার্ন ডাক্তার সবার ছুটি বাতিল করা হয়েছে। ঈদের দিন এ হাসপাতালের বহির্বিভাগও সীমিত আকারে খোলা থাকবে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গত ৭ ও ৮ আগস্টের তুলনায় ৯ তারিখ কমেছে ডেঙ্গু আক্রান্ত রোগীর ভর্তি। জ্বর নিয়ে ঢাকার বাইরে না যাওয়ার পরামর্শ তাদের।  

স্বাস্থ্য অধিদপ্তর রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক সানিয়া তহমিনা বলেন, আমার মতে জ্বর অবস্থায় এই দীর্ঘ যানজট ঠেলে রোগীদের জার্নি না করাই ভালো। এতে তারা আরও বেশি অসুস্থ হয়ে যেতে পারে। এই ঈদটা যদি তারা বিশ্রাম নেয়, তাহলে আমার মনে হয় পরবর্তী ঈদগুলো তারা আরও ভালোভাবে কাটাতে পারবে।

 

এইচ এম/একেএস
 

আরও পড়ুন