• ঢাকা
  • শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: আগস্ট ১৫, ২০১৯, ০৮:৪২ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৫, ২০১৯, ০৮:৪২ এএম

পোস্তায় প্লাস্টিক কারখানার আগুন নিয়ন্ত্রণে 

জাগরণ প্রতিবেদক 
পোস্তায় প্লাস্টিক কারখানার আগুন নিয়ন্ত্রণে 
পুরান ঢাকার লালবাগের পোস্তায় প্লাস্টিক কারখানায় আগুন- ছবি: কাশেম হারুন

পুরান ঢাকার লালবাগের পোস্তায় প্লাস্টিক কারখানায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। প্রায় আড়াই ঘণ্টা অভিযান চালিয়ে রাত সাড়ে ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এ অভিযানে দমকল বাহিনীর ১৬টি ইউনিট অভিযান চালিয়ে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে বলে ফায়ার সার্ভিসের দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে খবর পেয়ে ফায়ার সার্ভিসের পর্যায়ক্রমে ১৬টি ইউনিট ছুটে যায়।

বুধবার (১৪ আগস্ট) রাতের ১০টার দিকে পোস্তা চান্দিঘাটের ওয়াটার ওয়ার্কস রোডের পলিথিন কারখানাটিতে এই অগ্নিকাণ্ডের ঘটনা সূত্রপাত হয়।

মুহূতের মধ্যে আগুন ছড়িয়ে পাশের একটি জুতার কারখানা এবং একটি প্লাস্টিকের খেলনার গোডাউনে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে প্রথম দফায় দমকল বাহিনীর ৬টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে যায়। আগুনের ভয়াবহতায় পর্যায়ক্রমে আরো ১টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। রাত সাড়ে ১২টায় আগুন নিয়ন্ত্রণে আনে।   

স্থানীয়রা জানান, আগুন লাগার আগে একটি ট্রান্সফরমার বিস্ফোরণ ঘটে। এরপরই কারখানায় আগুন জ্বলে কালোধোঁয়া বের হতে থাকে। তবে ঈদে বন্ধের কারণে কারখানায় কোন শ্রমিক ছিল না।  এ কারণে কোনো হতাহত বা প্রাণ হানির ঘটনা ঘটেনি বলে দমকল বাহিনীর পক্ষ থেকে ধারণা দিয়েছেন। 

ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার এরশাদ হুসাইন এ তথ্য নিশ্চত করে জনান, বুধবার রাত ১০টার পরই আগুনের সূত্রপাত। তবে কি কারণে আগুন লেগেছে তা এই মূহুর্তে বলা যাচ্ছে না। 

অভিযোগ রয়েছে, পোস্তা কামাল বাগ এবং চান্দিঘাট বস্তি বা ঘনবসতি এলাকায় গিঞ্জি কাঁচা এবং সেমিপাকা ঘর থাকায় খুব দ্রুত আগুন ছড়িয়ে আশপাশের কয়েকটি কারখানা এবং গোডাউন গ্রাস করে। এলাকায় রাস্তা ও গলিপথগুলো এত সরু যে দমকল বাহিনীর কোন গাড়ি গলিতে প্রবেশ করতে পারেনি। ফলে ঘটনাস্থলের প্রায় আধা কিলোমিটার দূরে গাড়ি রেখে পাইপ টেনে আগুন নেভাতে অনেক সময় লেগে যায়।

দমকল কর্মকর্তা বলেছেন, দমকল বাহিনীর উপ-পরিচালক অপারেশনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  তদন্ত কমিটির রির্পোট জমা দেয়ার পরই জানা যাবে আগুনের সূত্রপাতসহ অন্যান্য বিষয়গুলো। রাত পৌনে ২টায় এ রির্পোট লেখার সময় ঘটনাস্থলে দমকল বাহিনীর সুইপিংয়ের কাজ চলছিল। 

এইচ এম/টিএফ

আরও পড়ুন

Islami Bank