• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ১৭, ২০১৯, ০৯:৩৯ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৭, ২০১৯, ০৯:৩৯ এএম

মিরপুরে আগুনের ঘটনায় তদন্ত কমিটি 

মিরপুরে আগুনের ঘটনায় তদন্ত কমিটি 

রাজধানীর মিরপুরের ঝিলপাড় বস্তির আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অরুণ কান্তি শিকদার। 

তবে কয় সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে পরে জানানো হবে। তিনি বলেন, এ ঘটনায় তিনজন আহত হয়েছেন ।নিহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি।আগুন লাগার কারণ সম্পর্কে এখনই কিছু বলা যাচ্ছে না। তদন্ত করে বলতে হবে।

আগুনে সহস্রাধিক ঘর পুড়ে ছাই হয়েছে। অগ্নিকাণ্ডে গৃহহারা হয়ে সর্বস্ব হারিয়ে খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছেন সহস্রাধিক পরিবার। আগুন নেভাতে আহত ফায়ারকর্মীসহ অন্যদের চিকিৎসার ব্যবস্থা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এছাড়া তিনি ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের তাৎক্ষণিক ভাবে থাকা ও খাবারের ব্যবস্থা করেছেন। খবর পেয়ে স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস মোল্লাসহ জন প্রতিনিধিগণ ঘটনাস্থলে পৌঁছেছেন। তারা আগুন নিয়ন্ত্রণে সব ধরনের সহযোগিতা করেন। পাশাপাশি বস্তিবাসীদের শান্ত্বানা দেন।     

রাজধানীর মিরপুর সেকশন-৭ রূপনগর থানার পেছনে চলন্তিকার মোড়ে সন্ধ্যা ৭টায় বস্তিতে লাগা ভয়াবহ আগুন সাড়ে তিন ঘণ্টা পর নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের ২৪টি ইউনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) জিল্লুর রহমান। তিনি বলেন, রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। 

ঘটনাস্থলে উপস্থিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মিরপুরের রূপনগরের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সুচিকিৎসা, আহার ও বাসস্থানসহ সবধরনের সহযোগিতা প্রদান করা হবে। গতকাল শুক্রবার রাতে ঘটনাস্থল পরিদর্শনে এসে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। অগ্নিকাণ্ডের ঘটনা নাশকতা কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপাতদৃষ্টিতে কেউ আগুন লাগিয়ে নাশকতা করেছে, এমনটা মনে হচ্ছে না।

মেয়র আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই এ বস্তিবাসীর জন্য বাউনিয়া বাঁধে ফ্ল্যাট নির্মাণ করেছেন। তাদের সেখানে যাওয়ার কথা রয়েছে। তিনি বলেন, এই মুহূর্তে যারা আহত হয়েছেন, তাদের সুচিকিৎসা প্রদান করা অন্যতম কাজ। তাছাড়া যাদের ঘর-বাড়ি পুড়ে গেছে, তারা জানেন না এখন বা আগামীকাল তারা কি খাবেন, কোথায় থাকবেন। ক্ষতিগ্রস্ত বস্তিবাসীর জন্য চিকিৎসা, খাবার, বাসস্থান সব ধরনের সহযোগিতা প্রদান করবে সিটি করপোরেশন।

স্থানীয়দের অভিযোগ, ঝিলপাড় বস্তির মাঝখালে জলাশয়। এর চারদিকে স্থানীয় প্রভাবশালীরা অস্থায়ী বস্তিঘর তুলে ভাড়া দিয়েছেন। তাছাড়া ওই সকল বস্তিঘরে প্রিপেইড মিটারে বিদ্যুৎ সংযোগও দেয়া হয়েছে। প্রভাবশালীরা বস্তিতে অবৈধ ভাবে পানি এবং গ্যাস সংযোগ দিয়েছেন। মাসে মাসে ভাড়া এবং বখরা তুলে নিচ্ছে ক্ষমতাসীন কতিপয় নেতারা। যার কারণে বস্তির চারপাশে ভবন নির্মাণ করেছে বৈধ মালিকরা। ঝিলের পাড়ে মাঝখানে পরিত্যাক্ত জায়গা দখল করেই কতিপয় নেতাকর্মীরা মিলে মিশে বস্তি গড়ে তোলে। সেখানে অবৈধ গ্যাস সংযোগের কারণে আগুন লেগেই গ্যাসের পাইপে লিকেজে দ্রুত আগুন ছড়িয়ে অল্প সময়ে গোটা বস্তি পুড়ে ছাই হয়ে যায়। 

পোড়া বস্তিতে গ্যাস লিকেজ হয়ে আছে। যে কোন সময়ে আবারো গ্যাসের বিস্ফোরণ ঘটতে পারে বলে বলে দমকল সূত্র জানায়।  

এইচ এম/বিএস 
 

আরও পড়ুন