• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৯, ১০:০২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৮, ২০১৯, ১০:০৫ পিএম

লাখ ছাড়াতে পারে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

লাখ ছাড়াতে পারে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

সরকারি হিসাবে হাজারের ঘর থেকে নামছে না প্রতিদিন নতুন করে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা। এভাবে সেপ্টেম্বর পর্যন্ত চললে এ বছর আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়ে যাবে। স্বাস্থ্য অধিদফতর থেকে পাওয়া সম্প্রতিক তথ্য বিশ্লেষণ করে এমনটাই পাওয়া গেছে।

চলতি বছরের ১ জানুয়ারি (মঙ্গলবার) থেকে ১৮ আগস্ট (রোববার) পর্যন্ত ৫৩ হাজার ১৮২ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। তবে বিশেষজ্ঞদের ধারণা- এই সংখ্যা অনেক বেশি, যা সরকারি হিসাবে আসেনি। ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা প্রথম হাজারের ঘরে প্রবেশ করে ২৯ জুলাই (সোমবার)। এদিন আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ৯৯ জন। এরপর থেকে এখন পর্যন্ত তা হাজারের ঘরেই আছে। সাম্প্রতিক সময়ে ২৪ ঘণ্টায় প্রায় দুই হাজারের কাছাকাছি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে।

তথ্য পর্যালোচনা করে দেখা যায়- চলতি আগস্টের ১৩ দিন ও সেপ্টেম্বরের ৩০ দিন, মোট ৪৩ দিনের প্রতিদিন যদি ১ হাজার ডেঙ্গুরোগী নতুন করে আক্রান্ত হন, তাহলে ওই সময়ে সংখ্যা দাঁড়াবে ৪৩ হাজারে। অন্যদিকে চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫৩ হাজার ১৮২। এ হিসাবে এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়ে যেতে পারে।

স্বাস্থ্য অধিদফতরাধীন হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম জানায়, সর্বশেষ ১৭ আগস্ট সকাল ৮টা থেকে পরবর্তী গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ দেশজুড়ে ১ হাজার ৭০৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। রাজধানীর বাইরে ৯৭২ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ঢাকা বিভাগে ২৫২ জন, চট্টগ্রাম বিভাগে ১৮৮ জন, খুলনা বিভাগে ১৩৩ জন, রংপুর বিভাগে ৬৩ জন, রাজশাহী বিভাগে ১২০ জন, বরিশাল বিভাগে ১৪০ জন, সিলেট বিভাগে ১৯ জন ও ময়মনসিংহ বিভাগে ৫৭ জন। এর মধ্যে বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ৭ হাজার ১৬৮ জন। ঢাকার বাইরে ৩ হাজার ৫০০ জন স্থানীয় সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।

সরকারি হিসাবে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৪০ জন। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি হাসপাতালে ৬ জন, বেসরকারি হাসপাতালে ৩৩ জন এবং ঢাকার বাইরে একজন। যদিও গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী মৃতের সংখ্যা শতাধিক। 

আরএম/এফসি/এসএমএম

আরও পড়ুন