• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৯, ২০১৯, ০৬:০৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৯, ২০১৯, ০৬:০৬ পিএম

ডিএনসিসির ভ্রাম্যমাণ অভিযান

পরিত্যক্ত টায়ারে এডিস মশার লার্ভা, জরিমানা ৫ লাখ

পরিত্যক্ত টায়ারে এডিস মশার লার্ভা, জরিমানা ৫ লাখ
পারটেক্স গ্রুপের গরুর খামারে এডিস মশার লার্ভার উপস্থিতি দেখতে পান মেয়র আতিকুল ইসলাম-ছবি : জাগরণ

ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি আওতাধীন রাজধানীর মহাখালী বাস টার্মিনালের পাশে পরিত্যক্ত দুটি টায়ারে এডিস মশার লার্ভার উপস্থিতি পরিলক্ষিত হয়েছে। সেখানে ওষুধ স্প্রে করতেই বেরিয়ে আসে ঝাঁকে ঝাঁকে মশা। আর এটা দেখে ক্ষোভ প্রকাশ করেন মেয়র আতিকুল ইসলাম। তাৎক্ষণিকভাবে ডিএনসিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে নিয়ে তিনি দায়ী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরিমানা ও শাস্তির ঘোষণা দেন। মহাখালী বাস টার্মিনালের পেছনের ওই জমির মালিক কে, শুধু তা-ই জানা গেছে। কে টায়ার রেখেছে তা শনাক্ত করা যায়নি।

সোমবার (১৯ আগস্ট) দুপুরে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম এডিস মশা নির্মূল ও অন্যান্য সমস্যা সমাধানে মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন করেন। টার্মিনালের পেছনের খাল ও এডিস মশা জন্মাতে পারে- এমন সম্ভাব্য জায়গাগুলো পরিদর্শন করেন তিনি। এ সময় সেখানে রাখা টায়ারে মশার ওষুধ স্প্রে করার পর অসংখ্য মশা দেখতে পান। পরে তিনি টায়ার মালিককে ৫ লাখ টাকা জরিমানা, অনাদায়ে সাতদিনের কারাদণ্ড প্রদানের নির্দেশ দেয়া হয়। কিন্তু টায়ার মালিক কে- তা অভিযান পরিচালনা পর্যন্ত নিশ্চিত হওয়া যায় নি।

মেয়র বলেন, এসব টায়ার থেকে এডিস মশা জন্মায়। ১৫ দিন আগে এসব টায়ার সরাতে বলা হয়েছিল। কিন্তু কেউ তা করেনি। এজন্য এ টায়ার মালিককে জরিমানা এবং অনাদায়ে শাস্তি দেয়া হলো। এটি টার্মিনাল এলাকার বাইরে। বাস মালিকরা বলেছেন, এটি ওয়াসার জায়গা। বাস মালিকদের পক্ষ থেকে জানান হয়, টায়ারগুলো পরিত্যক্ত। এগুলো কিনে রাবার বের করা হয়। যারা এগুলো কিনেছে তাদের শনাক্ত করে জরিমানা আদায় করা হবে।

পারটেক্স গ্রুপকে জরিমানা

এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় পারটেক্স গ্রুপকে জরিমানা করেছে ডিএনসিসি। মেয়র আতিকুল ইসলামের উপস্থিতিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে মহাখালী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মহাখালী ওয়্যারলেস গেটে পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয়ের পেছনে একটি বড় গরুর খামারে অপরিচ্ছন্ন, নোংরা ও দুর্গন্ধময় পরিবেশ পরিলক্ষিত হয়। সেখানে বেশ কিছু পরিত্যক্ত টায়ার, কন্টেইনার, বোতল, মোটরসাইকেলসহ বিভিন্ন পাত্রের ভেতরে এডিস মশার লার্ভা পাওয়া যায়।

দেশব্যপী পরিচ্ছন্নতা অভিযান ও ব্যাপক প্রচারণার সত্বেও এডিস মশার লার্ভা ও এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়ায় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী পারটেক্স গ্রুপকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। পরিত্যক্ত মালামাল, আবর্জনা ও টায়ার দ্রুত অপসারণের জন্য তাদের সতর্ক করার পাশাপাশি ২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

ডেঙ্গুর জীবাণুবাহক এডিস মশা নিধনে ‘চিরুনি অভিযান’ চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। মঙ্গলবার (২০ আগস্ট) ঢাকা উত্তরের ১৯ নম্বর ওয়ার্ড দিয়ে অভিযান শুরু হবে। প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে একজন পরিচ্ছন্নতাকর্মীর নেতৃত্বে ১০ জনের একটি দল মশক নিধন অভিযান পরিচালনা করবে। দিনে একটা ওয়ার্ডে অভিযান হবে। কোনও বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে লাল রঙের স্টিকার লাগিয়ে দেয়া হবে। কিছুদিন পর সেই বাড়িতে গিয়ে যদি পুনরায় লার্ভা পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন