• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২০, ২০১৯, ০২:১৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২০, ২০১৯, ০২:১৮ পিএম

মশার লার্ভা ধ্বংসে ঢাকা মেডিকেলে ডিএসসিসির অভিযান  

মশার লার্ভা ধ্বংসে ঢাকা মেডিকেলে ডিএসসিসির অভিযান  
দক্ষিণ সিটি করপোরেশনের এডিশ মশার লার্ভা ধ্বংস অভিযান চলছে- ছবি: জাগরণ

বিশ্ব মশক দিবস উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বিশেষ পরিচ্ছন্ন ও লার্ভা ধ্বংস অভিযান পরিচালিত হয়েছে। মঙ্গলবার (২০আগষ্ট) বেলা ১১টার দিকে এই অভিযান শুরু হয়।অভিযান পরিচালনা করেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।
 
শুরুতেই সাঈদ খোকন বলেন, দক্ষিণ সিটি করপোরেশন জুলাইয়ের প্রথম থেকেই এডিস মশা বিনষ্ট করার লক্ষ্যে ৫৮৭৪৭টি বাসায় পরিচালনা করে। ১২০০টি বাসায় লার্ভা পাওয়া যায়। সেগুলো ধ্বংস করা হয়।

মেয়র বলেন, অনেকগুলো নির্মাণাধীন ভবনে লার্ভা পাওয়ায় তার মালিককে জরিমানা করা হয়েছে। নিয়ন্ত্রণে আসা পর্যন্ত এই অভিযান চলমান থাকবে। প্রধান মন্ত্রীর নির্দেশনায় সরকারের সকল সংস্থার চেষ্টায় ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে।

সাঈদ খোকন বলেন, প্রতিটি নাগরিক এখন সচেতন।বাসভবন  অফিস আদালত পরিষ্কার করতে সবাই সচেতন।নতুন ওষুধ প্রয়োগ সুরু হয়েছে। আসা করি সুফল পাব।এর আগে ঢাকা মেডিকেল জরুরি বিভাগ গেট সংলগ্ন ফুটপাতের অবৈধ দোকান পাট উচ্ছেদ এবং বাগানের আশপাশের ঝোপ ঝাড় পরিষ্কার করেন। এসময় মেয়র বলেন, আমরা সকালে অবৈধ দোকানপাট তুলে দিলে বিকেলে আবার বসে পড়ে। তাদের পেছনে একটি চক্র কাজ করছে বলে ধারনা করছেন। 

এ পরিচ্ছন্ন অভিযানে মেয়রের সঙ্গে ঢাকা মেডিকেল পরিচালক ,উপ-পরিচালক, ঢাকা মেডিকেল কলেজ উপাধক্ষ্য, ডা, আবুল কালাম আজাদ, ডা, সামন্ত লাল সেনসহ কর্মকর্তা এবং হাসপাতাল কর্মচারিরা উপস্থিত ছিলেন।

এদিকে আজ বিশ্ব মশা দিবস। ১৯৩০ সাল থেকে প্রতি বছরের ২০শে আগস্ট মশা দিবস হিসেবে পালিত হচ্ছে। তবে গত কয়েক বছরে ডেঙ্গুসহ মশাবাহিত বিভিন্ন রোগে মানুষের মৃত্যুর হার আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশসহ সারা বিশ্বে সচেতনতা বৃদ্ধিতে এই দিবসে আনুষ্ঠানিকতা বাড়ছে।

শিক্ষামন্ত্রীর জেলায় হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ব্রিটিশ চিকিৎসক রোনাল্ড রসকে সম্মান জানাতেই যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন- দিনটি পালন শুরু করে। রস ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেন ১৮৯৭ সালের ২০শে আগস্ট। এই আবিষ্কারের জন্য তিনি পরে চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার পান।

মশা বিশ্বের লাখ লাখ মানুষের মৃত্যুর কারণ। গবেষকরা বলছেন, প্রতিবছর প্রায় সাড়ে আট লাখ মানুষের মৃত্যু হয় মশাবাহিত ভাইরাসে।


এইচ এম/বিএস