• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২০, ২০১৯, ০৭:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২০, ২০১৯, ০৭:৩৯ পিএম

এডিস মশা নির্মূলে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত

এডিস মশা নির্মূলে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত

এডিস মশা নির্মূলের লক্ষ্যে আজ ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালতের পরিচালনা করা হয়। মঙ্গলবার (২০ আগস্ট) গুলশানের শহীদ ডা. ফজলে রাব্বী পার্ক থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ‘ওয়ার্ডভিত্তিক এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান’ উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। তার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। এডিস মশা নির্মূলে এ ‘চিরুনি অভিযান’ উদ্বোধনের পরে আজ ডিএনসিসি নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে গুলশান এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। 

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে ৩টি নির্মাণাধীন স্থাপনা এবং ১টি বাণিজ্যিক ভবনের মালিককে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী সর্বমোট ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়। শহীদ ডা. ফজলে রাব্বী পার্কে উদ্বোধন অনুষ্ঠানের পরে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদকে সাথে নিয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম গুলশান-১ এর ১নং সড়কের ১নং বাড়িতে যান। এ বাড়ির ছাদে কমোডের পরিত্যক্ত ফ্লাশে এডিস মশার লার্ভা পাওয়ায় ভবনের মালিককে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া ১৪০নং সড়কের ১০নং নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ভবনের মালিককে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়। একই অপরাধে ১৪০নং সড়কের নির্মাণাধীন ৭/এ নং ভবন এবং গুলশান-২ এর ৬২নং সড়কের নির্মাণাধীন ৭নং ভবনের মালিকদেরকে ৫০ হাজার টাকা করে মোট ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন এবং প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মঞ্জুর হোসেন উপস্থিত ছিলেন। 

ডিএনসিসির এ ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।

টিএইচ
 

আরও পড়ুন