• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৮, ২০১৯, ০৬:১৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৮, ২০১৯, ০৬:২১ পিএম

ডিএনসিসির চিরুনি অভিযান

২২৫ বাড়িতে এডিস মশার লার্ভা

২২৫ বাড়িতে এডিস মশার লার্ভা
ডিএনসিসির চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত -ছবি : জাগরণ

এডিস মশা নির্মূলে চলমান চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)। চতুর্থ দিনের এ অভিযানে পরিচ্ছন্নতা ও মশককর্মীগণ ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৫৭৮ বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে। এরমধ্যে মোট ২২৫টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পায়।

বুধবার (২৮ আগস্ট) পরিচালিত অভিযানে এই তথ্য উঠে আসে। এ সময় প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলরগণ ‍উপস্থিত ছিলেন।

লার্ভা পাওয়া যাওয়া ওইসব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা সম্বলিত স্টিকার লাগানো হয়। এছাড়া ৬ হাজার ৩১৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এসব স্থান ধ্বংস করা হয়।

গত ২৫ আগস্ট থেকে ৪দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৪২ হাজার ৪৯৪টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করা হয়। এতে মোট ১ হাজার ২৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এছাড়া ২১ হাজার ১৩৫টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়।

বেইজমেন্টে এডিস মশার লার্ভা পাওয়ায় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মগবাজারে বিশাল প্লাজার প্রতিনিধিকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া সড়ক দখল করে নির্মাণ সামগ্রী রাখায় হাউজিং কোম্পানি বিটিআই এর প্রতিনিধিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

উত্তরায় একই অপরাধে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী নির্বাহী ম্যজিস্ট্রেট জুলকার নায়ন ২টি অটোমোবাইল গ্যারাজকে মোট ৩০ হাজার টাকা জরিমানা করেন।

এডিস মশার লার্ভা পাওয়ায় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী গুলশানে নির্মাণাধীন ভবন ‘বে ডেভেলাপারস’ এর প্রতিনিধিকে নির্বাহী ম্যজিস্ট্রেট সাজিদ আনোয়ার ৫ লাখ টাকা জরিমানা করেন। ডিএনসিসির চিরুনি অভিযান’ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

টিএইচ/একেএস

আরও পড়ুন