• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ৫, ২০১৮, ০৭:১৬ পিএম

দুর্ঘটনা কমাতে কোম্পানিভিত্তিক বাস

দুর্ঘটনা কমাতে কোম্পানিভিত্তিক বাস

 

কোম্পানিভিত্তিক বাস রাস্তায় নামানো হলে দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে বলে মনে করেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ই- সোসাইটি শিখন কার্যক্রম ও নিরাপদ সড়ক সচেতনতা কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এর আগে দুর্ঘটনা কমাতে কোম্পানিভিত্তিক বাস নামানোর বিষয়টি আমলে নিয়ে কাজ শুরু করেছিলেন প্রয়াত মেয়র আনিসুল হক। বিষয়টি সরকার প্রধানকেও জানানো হয়েছে একাধিকবার। এরপরও কেন হচ্ছে না তা বোঝতে পারছি না।

তিনি বলেন, সচেতনতামূলক বিভিন্ন কোর্সের প্রশিক্ষণ দিতে চালু হয়েছে ই- সোসাইটি। এটি সচেতনতা ও শিক্ষামূলক ওয়েবভিত্তিক প্ল্যাটফর্ম। ই- সোসাইটিতে বিভিন্ন ইস্যুভিত্তিক ই-পাঠ্যক্রম পাওয়া যাবে। ই-পাঠ্যক্রমে অংশগ্রহণকারীরা তাদের মতামত ও বিষয়-বস্তুর বিশ্লেষণ করবে। যা ই-লার্নিং,ই-মেন্টরিং ও ই-অ্যাডভোকেসির মাধ্যমে বৃহত্তর জনগোষ্ঠীর ইতিবাচক আচরণগত পরিবর্তন করবে।

জামিলুর রেজা চৌধুরী বলেন,যে কোনো অবস্থান থেকেই হোক না কেন পৃথিবীতে আইন অমান্যকারী দেশগুলোর মধ্যে শীর্ষে বাংলাদেশ।কিন্তু এ দেশের মানুষ যখন বিদেশে যাচ্ছেন তখন তারা আইন মেনে চলছেন।এ জন্য দরকার সচেতনতা এবং আইন মানার প্রবণতা।অনেক সময় বড় বড় রাজনৈতিক নেতা-আমলারাও আইন মানতে অনীহা প্রকাশ করেন।আবার কখনো দেখা যায় সঠিক লেনে গাড়ি না চালিয়ে উল্টো লেনে চলছেন ভিআইপিরা।

সাংবাদিক কামাল লোহানী বলেন,সচেতনতা বৃদ্ধিতে ই-সোসাইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।আশাকরি এ কোর্সের মধ্যেমে সব বয়সী মানুষ সচেতন হয়ে উঠবে।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ডিনেট-এর এক্সিকিউটিভ চেয়ারপারসন ড.অনন্য রায়হান।

এসসি/জেডএস