• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০২:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৩:০০ পিএম

ডেঙ্গুর প্রাদুর্ভাব কমলেও শঙ্কা মুক্ত নয় : সাঈদ খোকন

ডেঙ্গুর প্রাদুর্ভাব কমলেও শঙ্কা মুক্ত নয় : সাঈদ খোকন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব কমলেও শঙ্কা মুক্ত নয়। বুধবার (১৮ সেপ্টেম্বর) নগর ভবনের ব্যাংক ফ্লোরে সিঙ্গাপুর সফর শেষে সেদেশের অভিজ্ঞতা সম্পর্কে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে মেয়র একথা বলেন। এসময় উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল শরীফ আহমেদ। 

মেয়র বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণের প্রচেষ্টা গ্রহণ করতে যাচ্ছি। আমরা আগস্টে ঘোষণা দিয়েছিলাম সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে।সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে ডেঙ্গুর প্রাদুর্ভাব যে একেবারে শূন্যের কোঠায় চলে এসেছে তা বলবো না। তবে ঢাকায় এর প্রকোপ উল্লেখযোগ্য হারে কমে এসেছে। 

তিনি বলেন, ডেঙ্গু ব্যবস্থাপনা, ডেঙ্গু নিয়ন্ত্রণ, ডেঙ্গু নির্মূল এবং এর একটি স্থায়ী সমাধানের মধ্য দিয়ে ঢাকা শহরে মানুষের জীবনে নিরাপত্তা স্থায়ীভাবে কীভাবে নিশ্চিত করা যায় এবং ডেঙ্গুর হাত থেকে কীভাবে রক্ষা করা যায় তার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন একটি প্রকল্প নির্ধারণ করেছে। যা পাঁচ বছর মেয়াদি একটি পরিকল্পনা।

তিনি বলেন, আমাদের বিদ্যমান জনবল কাঠামোকে সংশোধন করার মধ্য দিয়ে কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চ ডিপার্টমেন্ট নামে একটা ডিপার্টমেন্ট তৈরি করতে চাই। যে ডিপার্টমেন্টের মাধ্যমে আমাদের গৃহীত প্রকল্প এবং আমাদের কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে পারি। সিঙ্গাপুর সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবার মধ্য দিয়ে ঢাকা সিটি করপোরেশন সিঙ্গাপুর সরকারের মিনিস্ট্রি অব এনভায়রনমেন্ট, মিনিস্ট্রি অফ হেলথ এবং হেলথ ইন্সটিটিউট এর সঙ্গে একটি দীর্ঘমেয়াদী স্থায়ী সম্পর্ক গড়ে তোলার জন্য আমরা সর্বসম্মতিক্রমে একমত হয়েছি। এই সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার পর আমাদের মধ্যে একটি স্থায়ী সম্পর্ক হবে। সমঝোতার মধ্য দিয়ে আমরা চেষ্টা করছি এ বছর যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে ভবিষ্যতে যেনো তা আর না হয়।

গত আগস্টে মেয়র সাঈদ খোকন বলেছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১টি ওয়ার্ড ডেঙ্গুমুক্ত। সেই ওয়ার্ডগুলোর এখন কি অবস্থা এমন এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, সেই সময়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে সার্ভে করে। তখন তারা আমাকে বলেছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ডে এডিসের লার্ভামুক্ত, আবার বেশকিছু ওয়ার্ডে লার্ভার ঝুঁকি রয়েছে। আমি তখন ভুলবশত বলেছিলাম ডিএসসিসির কয়েকটি ওয়ার্ড ডেঙ্গুমুক্ত আসলে শব্দটি হবে লার্ভা মুক্ত। যা আমাকে পরবর্তীতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে। তাই আমি আমার এই অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য সবিনয় দুঃখপ্রকাশ করছি। ভুল আমরা করতেও পারি তবে সেটা স্বীকার করেও নিতে জানি।


টিএইচ/টিএফ

আরও পড়ুন