• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৯, ০৬:১৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০১৯, ০৬:১৮ পিএম

ফুটপাত ও সড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে ডিএনসিসির অভিযান শুরু

ফুটপাত ও সড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে ডিএনসিসির অভিযান শুরু
রাজধানীর উত্তরায় ডিএনসিসির উচ্ছেদ অভিযান - ছবি : জাগরণ

ফুটপাত ও সড়ক হতে অবৈধ স্থাপনা উচ্ছেদে রাজধানীর উত্তরায় অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। আজ রোববার (২২ সেপ্টেম্বর) উত্তরার সোনারগাঁও জনপথ থেকে শুরু করে গরীবে নেওয়াজ এভিনিউ, রবীন্দ্র সরণি এবং মাসকট প্লাজার পেছনে ৩৫ নম্বর সড়কের ফুটপাত ও সড়ক থেকে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। 

প্রায় তিন শতাধিক অস্থায়ী দোকান, শেড, সিঁড়ি ইত্যাদি উচ্ছেদ করে জনগণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। অভিযানকালে সরকারি কাজে বাধা দেয়ায় একজনকে ৩ মাসের কারাদণ্ড, অবৈধভাবে ফুটপাত দখল করে ব্যবসা করায় ১ জনকে ৭ দিনের কারাদণ্ড এবং ২টি প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ‘হাংরি ডাক’কে ২ লাখ টাকা এবং ‘খাজানা’কে ১ লাখ টাকা জরিমানা করা হয়। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন ৪ জন নির্বাহী ম্যজিস্ট্রেট। তারা হলেন- মো. আমিনুল ইসলাম, সাজিদ আনোয়ার, আব্দুল হামিদ মিয়া ও জুলকার নায়ন।

উচ্ছেদ অভিযানকালে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, অনেকে ফুটপাত দখল করে অবৈধ বাণিজ্য করছে, বিভিন্ন ধরনের রাজনৈতিক অফিস নির্মাণ করেছে। যদিও সিটি কর্পোরেশন সুন্দর সুন্দর রাস্তা তৈরি করে, পথচারীদের জন্য ফুটপাত তৈরি করে, কিন্তু ফুটপাত দখল করে বাণিজ্য করায় জনগণ ফুটপাত ব্যবহার করতে পারে না। তাই তারা ফুটপাত ছেড়ে রাস্তায় নেমে আসে, ফুটপাতে কোনো রকম বাণিজ্য চলবে না, কোনো রকম রাজনৈতিক কার্যালয় থাকতে পারবে না। আমি সকলকে বিনীতভাবে অনুরোধ করছি- আপনারা আমাদের ফুটপাতগুলো মুক্ত করে দেবেন। 

মেয়র বলেন, মানুষ ফুটপাত দিয়ে হাঁটলে রাস্তায় গাড়ি নির্বিঘ্নে চলতে পারবে, কোনো যানজট থাকবে না। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স। আমাদের সবাইকে এই শহরটাকে ভালবাসতে হবে, এই দেশটাকে ভালবাসতে হবে। 

তিনি বলেন, ফুটপাতে হকাররা আছে, অনেক বড় বড় মার্কেটের সিঁড়ি রয়েছে ফুটপাতের উপর। জনগণকে কষ্ট দিয়ে নিজেদের স্বার্থে কোনো কিছু করতে দেয়া হবে না। জনগণ সবার আগে। আজ উত্তরা থেকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়েছে। পর্যায়ক্রমে ঢাকা উত্তরের সব জায়গায় ডিএনসিসি অভিযান পরিচালনা করবে। আমরা ফুটপাতে কোনো রকম অবৈধ দখল দেখতে চাই না। এখন সময় হয়েছে ফুটপাতগুলো জনগণকে বুঝিয়ে দেয়ার। আজকের উচ্ছেদের উপর আগামীকাল পর্যালোচনা হবে। এর পরের দিন আবারও উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

অভিযানকালে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, ওয়ার্ড কাউন্সিলর আফসার উদ্দিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

টিএইচ/ এফসি

আরও পড়ুন