• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১০, ২০১৯, ১২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১০, ২০১৯, ১২:৩৬ পিএম

রাজধানীতেও ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাব 

রাজধানীতেও ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাব 

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে রাজধানীসহ দেশের বেশিরভাগ এলাকায় বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিপাত সারাদিন অব্যাহত থাকবে। সোমবারের আগে আবহাওয়া স্বাভাবিক হবে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ রোববার (১০ নভেম্বর) প্রেস ব্রিফিংয়ে আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীতে বৃষ্টিপাত আরও বাড়বে। সেই সঙ্গে কিছু বাতাসও থাকবে। সন্ধ্যা বা রাতের দিকে এর প্রভাব কমতে পারে।

ঘূর্ণিঝড় বুলবুলের জন্য আর কোনো বিশেষ বিজ্ঞপ্তি দেয়া হবে না বলেও জানান শামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, আজ ভোর ৪টার দিকে বাংলাদেশে প্রবেশ করে ঘূর্ণিঝড় বুলবুল। সুন্দরবনের দক্ষিণ-পশ্চিম অংশ হয়ে ঝড়টি এখন ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাচ্ছে। সকাল ৭টার আগে ঝড়টি স্থলভাগে অবস্থান নেয়।

ঘূর্ণিঝড়ে জলোচ্ছ্বাসের বিষয়ে তিনি বলেন, ঘূর্ণিঝড়ের সময় জোয়ার-ভাটার রেকর্ড পর্যবেক্ষণের ব্যবস্থা নেই। ফলে এ ঘূর্ণিঝড়ে কী পরিমাণ জলোচ্ছ্বাস হয়েছে, তা বলতে পারছি না।

ঘূর্ণিঝড় বুলবুল উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে মাদারীপুর, ফরিদপুর, ঢাকা ও কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে অতিক্রম করবে। এরপর এটি ভারতে প্রবেশ করবে। ভারতে যেতে যেতে ঘূর্ণিঝড় বুলবুল ‍দুর্বল হয়ে যাবে।

ঘূর্ণিঝড়ের কারণে সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে রাজধানীতে। ‘ঈদে মিলাদুন্নবী’ উপলক্ষে সরকারি ছুটির দিন হওয়ায় আজ অনেকে ঘরের বাইরে না থাকলেও বিভিন্ন কাজে যারা বেরিয়েছেন তাদের নানা ভোগান্তিতে পড়তে হচ্ছে। অনেকক্ষণ অপেক্ষা করেও অনেকে যানবাহন পাচ্ছেন না।

বৃষ্টিতে যানবাহন কমে যাওয়ায় রিকশা ও সিএনজিচালিত অটোরিকশার চালকেরা ভাড়া বাড়িয়ে দেন। অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবার ভাড়াতেও এর প্রভাব পড়েছে। যে পথে যেতে অন্য দিন ৮০ টাকা ভাড়া লাগত, সেখানে ১২০-১২৫ টাকা লাগছে।

বৈরী আবহাওয়ার কারণে শুক্রবার সন্ধ্যা ৭টার পর সদরঘাট থেকে নৌযান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এতে দুর্ভোগে পড়েছে নৌপথের যাত্রীরা।

টিএইচ/ এফসি

আরও পড়ুন