• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৯, ০১:২১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৫, ২০১৯, ০১:২১ পিএম

রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলো খানা-খন্দে ভরা, যান চলাচল ব্যাহত

রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলো খানা-খন্দে ভরা, যান চলাচল ব্যাহত
রাজধানীর একটি সড়কে উঠে গেছে পিচ ঢালাই, বের হয়ে গেছে সুরকি-ছবি : জাগরণ

ঢাকা শহরের কয়েক গুরত্বপূর্ণ সড়কে খানা-খন্দ সৃষ্টি হয়েছে। এ কারণে চলাচল গিয়ে ভোগান্তি পোহাচ্ছেন পথচারীরা। বৃষ্টি আসলে ভোগান্তি চরমে পৌঁছায়। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে কিছুদিন আগে দিনভর বৃষ্টি হয়েছে নগরীতেও। ওই সময় বিভিন্ন সড়ক সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, পিচ ঢালাই, ইটের খোয়া উঠে গেছে। সৃষ্টি হয়েছে খানা-খন্দ। এতে মারাত্মক ব্যাঘাত সৃষ্টি হচ্ছে যান চলাচলে। যে কোনও মুহূর্তে এসব খানা-খন্দে গাড়ির চাকা ঢুকে গিয়ে ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা।

সরেজমিনে দেখা গেছে, যাত্রাবাড়ী মোড় থেকে কুতুবখালী পর্যন্ত সড়কের বেহাল দশা চরমে। দুই বছর আগেই এই সড়ক সংস্কার করা হয়েছে। এক বছর যেতে না যেতেই সড়কের দুরবস্থা। এই ব্যস্ততম এ সড়কে চলাচলে নগরবাসীকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। রাস্তার দু’পাশে পর্যাপ্ত জায়গা রাখা হয়নি। মাত্র ১৫-২০ ফুট প্রশ্বস্ত সড়কে পরিবহন চলাচল করছে। আবার সড়কের একাংশে ড্রেন নির্মাণ করা হয়েছে। এতে রাস্তাটি এখন এতটাই সরু হয়েছে যে, সকাল থেকেই যানজট লেগে থাকছে। আর ঢাকা থেকে বের হওয়ার পথেরও বেহাল দশা। এ অংশে ড্রেন ও সড়ক সংস্কারের কাজ নাম মাত্রে করা হয়েছে। সড়কের পিচ ঢালাই, ইট, খোয়া উঠে বড় বড় খানা-খন্দ সৃষ্টি হয়েছে। মারাত্মক ঝুঁকি নিয়ে এ খানা-খন্দের ওপর দিয়েই সড়কে যান চলাচল করছে। 

নিউ মার্কেট থেকে গাবতলী, শ্যমলী থেকে শিয়া মসজিদ, টেকনিক্যাল মোড় থেকে মিরপুর- ১, বনানী থেকে কাকরাইল, শিক্ষা ভবনের সন্নিকটে রাস্তায় উন্নয়ন কাজ চলমান থাকায় মূল সড়ক কাদায় একাকার হয়েছে। 

যাত্রাবাড়ীর বাসিন্দা ও মুদি দোকানদার এমরান হোসেন বলেন, সড়কের এ বেহাল দশা কারেণে এ ঘণ্টার রাস্তা পাড়ি দিতে ৩ ঘণ্টা সময় লাগছে। এ কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোহাম্মদ আসাদুজ্জামান দৈনিক জাগরণকে বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বৃষ্টি হয়েছে। এতে কিছু রাস্তার পিচ ঢালাই উঠে গেছে। তবে তা মেরামতের জন্য দ্রুত কাজ শুরু করা হবে। এটি চলমান প্রক্রিয়া রাস্তা ক্ষতিগ্রস্ত হলেই দ্রুত সংস্কার করা হয়ে থাকে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী শরিফ আহমদ দৈনিক জাগরণকে বলেন, কার্তিক মাসের বৃষ্টিতে কিছু রাস্তার ক্ষতিগ্রস্ত হয়েছে। তা দ্রুত মেরামত করার জন্য চেষ্টা চালানো হচ্ছে। যদিও সিটি করপোরেশনের এসব মেরামত কাজ চলমান প্রক্রিয়ার মধ্যেই রয়েছে।

টিএইচ/টিএফ