• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৯, ০৫:০১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৯, ২০১৯, ০৫:০৫ পিএম

নাগরিক সেবা নিশ্চিতে ‘কমিউনিটি অ্যাম্বাসেডর’ প্রতি মেয়রের আহ্বান

নাগরিক সেবা নিশ্চিতে ‘কমিউনিটি অ্যাম্বাসেডর’ প্রতি মেয়রের আহ্বান
মতবিনিময় সভায় ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন- ছবি: জাগরণ

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ওয়ার্ড পর্যায়ে নাগরিকদের সেবাপ্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে চালু করেছে ‘কমিউনিটি অ্যাম্বাসেডর’ টিমের কার্যক্রম। বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক বাতি, মশক নিয়ন্ত্রণ, সড়ক মেরামতসহ নানা সমস্যার জরুরি সমাধান এবং সেবা কার্যক্রম মনিটরিংয়ের জন্য এই টিম কাজ করবে।

ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন আজ মঙ্গলবার (১৯ নভেম্বর) নগর ভবন প্রাঙ্গণে নাগরিক সেবার মানোন্নয়নে স্বেচ্ছাসেবী হিসেবে নিয়োজিত কমিউনিটি অ্যাম্বাসেডরদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন। ওয়ার্ড পর্যায়ে নাগরিক সেবা প্রাপ্তি সহজ এবং নিশ্চিত করার লক্ষ্যে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের জন্য মেয়র অ্যাম্বাসেডরদের প্রতি আহবান জানান। 

ডিএসসিসির আওতায় ৭৫টি ওয়ার্ডে প্রায় ১৮০০ জন কমিউনিটি অ্যাম্বাসেডর টিমের সদস্য হিসেবে কাজ করবেন। প্রতিটি ওয়ার্ডকে ৪/৫টি ইউনিটে ভাগ করা হয়েছে। প্রতি ইউনিটে ৭ জন কাজ করবেন। রোস্টার অনুযায়ী স্বেচ্ছাসেবীরা তাদের আওতাধীন এলাকার রাস্তা, ড্রেন, সড়ক বাতিসহ অন্যান্য সেবা কার্যক্রম ঘুরে দেখবেন। আর সেই অনুযায়ী একটা রিপোর্ট, পরামর্শ ও অভিযোগ তুলে ধরবেন যোগাযোগের জন্য গ্রুপে।

এই গ্রুপটি পরিচালনা করার জন্য সংস্থাটির ৫টি অঞ্চলের প্রধানরা সমন্বয়কের দায়িত্ব পালন করবেন। যে বিষয়ে অভিযোগ আসবে সেগুলো সেই অঞ্চলের সংশ্লিষ্ট বিভাগে চলে যাবে। নাগরিকরা সরাসরি অভিযোগ জানাতে পারবেন। স্বেচ্ছাসেবী বা কমিউনিটি অ্যাম্বাসেডর হিসেবে এসব টিমে থাকবেন ওয়ার্ডের দায়িত্বশীল নেতাকর্মী, অবসরপ্রাপ্ত চাকরিজীবী, মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিত ছাড়াও সরকারি-বেসরকারি চাকরিজীবীরা। 

অভিযোগ, পরামর্শ ও রিপোর্ট পাঠানোর জন্য স্বেচ্ছাসেবীদের পরিচয়পত্র এবং লগ বুক দেয়া হবে পাশাপাশি যোগাযোগের স্বার্থে স্বেচ্ছাসেবীদের সবাইকে ক্লোজ গ্রুপে অন্তর্ভুক্ত করা হবে। ফলে যে কোনো এলাকায় নাগরিক সেবা কার্যক্রমের ধীর গতি, অসঙ্গতি, অভিযোগ খুব সহজেই জানতে পারবে ডিএসসিসি। সেই সঙ্গে তাৎক্ষণিক যথাযথ ব্যবস্থা নেবে।

অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপক এয়ার কমোডোর জাহিদ হোসেন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বি. জে. ডা. শরীফ আহমেদ, প্রধান প্রকৌশলী রেজাউল করিম প্রমুখ।

টিএইচ/এফসি

আরও পড়ুন