• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০১৯, ০৮:১৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৪, ২০১৯, ০৮:১৬ পিএম

বিজয় দিবসে যানবাহন চলাচলে ডিএমপির নির্দেশনা

বিজয় দিবসে যানবাহন চলাচলে ডিএমপির নির্দেশনা

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধ, রাজধানীর আগারগাঁও প্যারেড স্কয়ার ও বঙ্গভবন এলাকা ঘিরে নির্দিষ্ট সময়ের জন্য যান চলাচল নিয়ন্ত্রণ করবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। বিজয় দিবস সংশ্লিষ্ট নানা অনুষ্ঠান ঘিরে বিভিন্ন সড়ক এড়িয়ে বিকল্প সড়ক ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে।

শনিবার (১৪ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে ডিএমপি জানায়, বিজয় দিবসে স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে ভোর সাড়ে ৪টা থেকে ঢাকার আমিনবাজার হয়ে সাভার স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে ভিভিআইপি, ভিআইপি ও আমন্ত্রিত অতিথিরা গমনাগমন করবেন। এ উপলক্ষে এদিন ভোর সাড়ে ৩টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত সব ধরনের যানবাহন গাবতলী আমিনবাজার ব্রিজ-সাভার সড়ক পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচলের অনুরোধ জানানো হয়েছে।
 
একইভাবে আরিচা থেকে আমিনবাজার হয়ে ঢাকাগামী যানবাহন নবীনগর বাজার থেকে আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করতে বলা হয়েছে। এছাড়া, টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহন কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশের জন্য পরামর্শ দেয়া হয়েছে।
 
১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠান চলাকালে প্যারেড স্কয়ার সংলগ্ন এলাকায় সুষ্ঠুভাবে যানবাহন চলাচল নিয়ন্ত্রণের স্বার্থে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের স্টিকারযুক্ত যানবাহন ছাড়া সংশ্লিষ্ট সড়কে অন্য সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। ভোর সাড়ে ৫টা থেকে দুপুর একটা পর্যন্ত সেসব রাস্তা পরিহার করে বিকল্প সড়কে চলাচলের নির্দেশনা দেয়া হয়েছে।
 
খেজুর বাগান ক্রসিং থেকে উড়োজাহাজ ক্রসিং-রোকেয়া সরণি হয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বর পর্যন্ত, শ্যামলী শিশুমেলা ক্রসিং থেকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণি পর্যন্ত, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে নতুন সড়ক হয়ে আগারগাঁও লিংক রোড পর্যন্ত, বিজয় সরণি ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং-ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং পর্যন্ত এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ থেকে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত।
 
১৬ ডিসেম্বর দুপুরের পর থেকে প্রধানমন্ত্রী, মন্ত্রী, দেশি-বিদেশি কূটনৈতিক, সামরিক, আধা-সামরিক কর্মকর্তাব, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাসহ বিশিষ্ট ব্যক্তিরা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। আগত অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচলের জন্য বঙ্গভবনের আশপাশের এলাকায় দুপুর সাড়ে ১২টা থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট সড়ক পরিহার করে বিকল্প সড়ক ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে।
 
জিরো পয়েন্ট থেকে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহন প্রবেশ করতে পারবে। আহাদ বক্স থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত, অ্যালিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত, পার্ক রোডের উত্তর প্রান্ত থেকে ইত্তেফাক অভিমুখী কোনো ধরনের যানবাহন চলাচল করবে না।
 
শাপলা চত্বর ও দৈনিক বাংলা থেকে রাজউক-গুলিস্তানগামী সব বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোনো সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহারের অনুরোধ করা হয়েছে।

এসব কাজ বাস্তবায়নের জন্য ডিএমপির ট্রাফিক বিভাগ সবার সহযোগিতা চেয়েছে।

আরএম/ এফসি

আরও পড়ুন