• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০৭:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০৭:৫০ পিএম

শাহবাগে অবরোধ প্রত্যাহার, বুধবার ইসি ভবন ঘেরাও

শাহবাগে অবরোধ প্রত্যাহার, বুধবার ইসি ভবন ঘেরাও
ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে রাজধানীর শাহবাগে অবরোধ - ছবি : জাগরণ

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটের তারিখ পরিবর্তন দাবিতে রাজধানীর শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অবরোধ সন্ধ্যায় প্রত্যাহার করা হয়েছে। পাশাপাশি আগামীকাল বুধবার (১৫ জানুয়ারি) ইসি ভবন ঘেরাও কর্মসূচি দিয়েছে তারা। 

অবরোধ প্রত্যাহারের পর ওই এলাকার যানজট নিরসন হয়েছে। রাত ৭টায় এ রিপোর্ট লেখার সময় শাহবাগ মোড়ের পরিস্থিতি স্বাভাবিক বলে জানা গেছে।  

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটের তারিখ বুধবার (১৫ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে পরিবর্তনের সিদ্ধান্ত না হলে নির্বাচন কমিশন (ইসি) ভবন ঘেরাও করার কর্মসূচি দেয়া হয়েছে। দেড় ঘণ্টা শাহবাগ মোড় অবরোধ করার পর সন্ধ্যা ৭টার দিকে এ ঘোষণা দিয়ে অবরোধ স্থগিত করা হয়েছে আন্দোলনকারীরা।

আন্দোলনকারীদের প্রধান সমন্বয়ক জগন্নাথ হল ছাত্রসংসদের ভিপি উৎপল দাস বলেন, যদি আগামীকাল আমাদের বেঁধে দেয়া সময়ের মধ্যে সিদ্ধান্ত পরিবর্তন করা না হয়, তাহলে আমরা নির্বাচন কমিশন ভবন ঘেরাও করব। এছাড়া এমন সিদ্ধান্ত নেয়া সংবিধানের পরিপন্থী দাবি করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদত্যাগ দাবি করেন তিনি।

এর আগে দুপুরে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য করা রিট খারিজ করে দেন হাইকোর্ট। এতে ৩০ জানুয়ারি নির্বাচনে আর কোনো বাধা থাকছে না। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রানা দাস গুপ্ত ও রিটকারী অ্যাডভোকেট অশোক কুমার ঘোষ। নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম। তৌহিদুল ইসলাম বলেন, রিট খারিজ হওয়ায় আগামী ৩০ জানুয়ারি ওই নির্বাচন অনুষ্ঠিত হতে বাধা নেই। 

সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণের নির্ধারিত তারিখ পেছানোর জন্য রিট করেছিলেন আইনজীবী অশোক কুমার ঘোষ।

এইচ এম/ এফসি