• ঢাকা
  • বুধবার, ০৮ এপ্রিল, ২০২০, ২৫ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২০, ০৯:৩৩ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২০, ০৯:৩৩ এএম

জাল টাকা ও জাল ভারতীয় রুপি জব্দ, গ্রেফতার ৭

জাগরণ প্রতিবেদক
জাল টাকা ও জাল ভারতীয় রুপি জব্দ, গ্রেফতার ৭
জাল রুপিসহ আটক ৭ ● সংগৃহীত

রাজধানী বাসাবোর কদমতলার একটি বাসায় অভিযান চালিয়ে ভারতীয় জাল রুপি তৈরির সরঞ্জামসহ ৭ জনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এ সময় বাসাটি থেকে নগদ ৪৯ লাখ জাল রুপি উদ্ধার করে তারা।

পুলিশ বলছে, চক্রটি দীর্ঘদিন ধরেই রাজধানীর বিভিন্ন বাসায় জাল টাকা তৈরির কারখানা গড়ে তোলে এ অবৈধ কর্মকাণ্ড চালিয়ে আসছিল।

বাসাবো কদমতলার ৩৫/১ নম্বর বাসাটি চলতি মাসের শুরুতে ভাড়া নেন মনির হোসেন নামের একজন। সেখানে লোক চক্ষুর আড়ালে গড়ে তোলে ভারতীয় জাল রুপি তৈরির কারখানা। এরপর তার সাথে যোগ দেয় এই চক্রের আরও ৬ সদস্য।

রোববার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযানে নামে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল। ভারতীয় জাল রুপি তৈরি চক্রের ৭ সদস্যকে আটকের পাশাপশি উদ্ধার করা হয় নগদ ৪৯ লাখ জাল রুপি। জব্দ করা হয় প্রায় ৫ কোটি জাল রুপি প্রস্তুতের বিভিন্ন সরঞ্জাম।

চক্রের মূল হোতা বশির উদ্দিন দীর্ঘদিন ধরে এই জাল রুপি প্রস্তুত ও ভারতীয় এজেন্টদের কাছে সেসব সরবরাহ করে আসছিল। কারিগর হিসেবে মনির হোসেন ও সোহেলকে দিতো প্রতি মাসে মোটা অঙ্কের পারিশ্রমিক। আর বাকিরা কাজ করতো এজেন্ট হিসবে।

অভিযান শেষে ডিবির উপ পুলিশ কমিশনার মশিউর রহমান জানান, চক্রটি মূলত ভারতীয় জাল রুপি তৈরির পাশাপাশি ভারতীয় এজেন্টদের কাছে সে সব সরবরাহ করতো। চক্রের সাথে জড়িত বাকি সদস্যদের ধরতে অভিযান অব্যাহত আছে বলেও জানান তিনি।

এই চক্রের বেশ কিছু সদস্যকে এর আগেও জাল টাকা তৈরির অভিযোগে গ্রেফতার করে পুলিশ। পরে জামিনে বেড়িয়ে তারা আবারও জড়িয়ে পড়ে এই অবৈধ কর্মকাণ্ডে।

এসএমএম