• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২০, ০২:৫২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২০, ০২:৫৫ পিএম

‘নিরাপত্তা প্রশ্নে কোনও ছাড় নেই’

‘নিরাপত্তা প্রশ্নে কোনও ছাড় নেই’
র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) ড. বেনজীর আহমেদ ● জাগরণ

মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) ড. বেনজীর আহমেদ।

তিনি বলেন, আকস্মিক কোনও সমস্যা দেখা দিলে তা মোকাবেলায় সর্বদা প্রস্তুত রয়েছে র‌্যাব। অন্যান্য গোয়েন্দা সংস্থাগুলোও কাজ এক যোগে কাজ করে যাচ্ছে। সেই অনুযায়ী কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। কোনও ধরনের হুমকি বা ঝুঁকি নেই। র‌্যাবের একটি স্পেশাল ফোর্স থাকবে, তারাও সমস্যায় মোকাবেলায় তড়িৎ এগিয়ে আসবে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে নিরাপত্তা ব্যবস্থা সংক্রান্ত সংবাদ সম্মেলনে র‌্যাবের ডিজি এসব কথা বলেন।

র‌্যাব ডিজি বলেন, নিরাপত্তা ছাড়া কোনও কিছু কল্পনা করা যায় না। নিরাপত্তা এখন দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। যতবেশি নিরাপত্তা থাকবে, রাষ্ট্রীয় ও সামাজিক উৎসবগুলোতে মানুষের অংশগ্রহণ তত বাড়বে। এ জন্যই বড় ইভেন্টগুলোতে সর্বোচ্চ পর্যায়ে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

সংবাদ সম্মেলনে জানান হয়, তিনধাপে নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এর মধ্যে একুশে ফেব্রুয়ারি প্রহরের আগে, একুশে প্রথম প্রহর থেকে পরদিন পর্যন্ত এবং পরবর্তী নিরাপত্তা ব্যবস্থা।

ডিজি জানান, র‌্যাবের পুরো নিরাপত্তা ব্যবস্থাকে পাঁচটি সেক্টরে ভাগ করা হয়েছে। এর মধ্যে চেকপোস্ট, ফুট পেট্রোলিং, মোটরসাইকেল পেট্রোলিং, সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি ও বিভিন্ন স্কোয়াড যেমন ডগ স্কোয়াডসহ অন্যান্য যন্ত্রপাতি। আকাশপথে হেলিকপ্টার টহলও থাকবে। আজিমপুর কবরস্থানেও একটি নিরাপত্তা ব্যবস্থা থাকবে। জেলাগুলোতেও মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা বজায় থাকবে।

এসএমএম