• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ এপ্রিল, ২০২০, ২৪ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২০, ০৫:১৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৯, ২০২০, ০৫:১৬ পিএম

ঢাবি’র শিক্ষার্থীদের হামলায় বিএসএমএমইউ’র ২০ জন আহত

জাগরণ প্রতিবেদক
ঢাবি’র শিক্ষার্থীদের হামলায় বিএসএমএমইউ’র ২০ জন আহত
ভাঙচুর করা হয় প্রধান ফটকের কাচের দরজা ● বাসস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কতিপয় শিক্ষার্থীদের হামলায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কর্মকর্তা, আনসার ও ড্রাইভার-কর্মচারীসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। বিএসএমএমইউ’র বহির্বিভাগের টিকেট কাটা নিয়ে কথাকাটাটিকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিএসএমএমইউর সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বাসস জানায়, হামলাকারীরা লাঠি, সোটা নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ১টি অ্যাম্বুলেন্স, ১টি বাসসহ কমপক্ষে ৮টি গাড়ি ভাঙচুর করেছে। হামলাকারীরা বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের প্রধান ফটকের কাচের দরজা সম্পূর্ণরূপে ভেঙে ফেলে।

হামলার ঘটনার সিসিটিভির ফুটেজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সংরক্ষিত রয়েছে। এই হামলার ঘটনায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

গত ২৭ ফেব্রুয়ারি আনুমানিক দুপুর ১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পিয়াস, সাব্বির, নাঈম ইসলাম, সাগর শাহরিয়ার নিয়ম বহির্ভূতভাবে টিকেট চাওয়া নিয়ে পূবালী ব্যাংকের কর্মকর্তা খালিদ হোসেনের সাথে কথা কাটাকাটি হয়। এ ঘটনার খবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানোর পর ঢাবির ২ জন সহকারী প্রক্টর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসিমউদ্দিন হলের ভিপি মোহাম্মদ ফরাদ বিশ্ববিদ্যালয়ের পরিচালকের অফিসে আসেন এবং এই ঘটনার খবর শাহবাগ থানার পুলিশ প্রশাসনকেও অবহিত করা হয়।

শাহবাগ থানা পুলিশ প্রশাসনের উপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, সহকারী প্রক্টর কে এম তারিকুল ইসলামসহ ঢাবি কর্তৃপক্ষ পরিস্থিতি ও বিষয়টি সমাধানের লক্ষে আলোচনায় বসেন। কিন্তু আলোচনারত অবস্থায় বিকাল ৩টা ৫০ মিনিটে কবি জসিম উদদীন হলসহ ঢাবির ২৫ থেকে ৩০ জন শিক্ষার্থী স্বশস্ত্র অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ১ ও ২নং গেট দিয়ে প্রবেশ করে গাড়ি ভাঙচুর করে এবং অত্র বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, আনসার সদস্য, ড্রাইভার ও কর্মচারীসহ কমপক্ষে ২০ জনকে পিটিয়ে আহত করে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

পরবর্তীতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই চার শিক্ষার্থীকে শাহবাগ থানা পুলিশ নিয়ে যান।

ঢাবি শিক্ষার্থীদের হামলায় আহতরা বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন রয়েছেন। আহতরা হলেন- প্রশাসনিক কর্মকর্তা আলমগীর হোসেন, পরিবহন সুপারভাইজার সুরুজ, আনসার সদস্য মনজুরুল ইসলাম, নাজমুল ইসলাম, মোহাম্মদ আলী, জহিরুল ইসলাম, ইউসুফ আলী, জুবায়ের হোসেন, টিপু সুলতান, শামীম হোসেন, অত্র বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ইদ্রিস, রুবেল, জামাল, ইসমাইল, আজাদ, জামাল-২, উজ্জ্বল, জনি, আল আমিন, চয়ন বিশ্বাস ও মাসুদ সিকদার।

এসএমএম