• ঢাকা
  • বুধবার, ০৩ জুন, ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ২৮, ২০২০, ০৭:৩২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৮, ২০২০, ০৭:৩৩ পিএম

রাজধানীতে চলাচল নিয়ে পুলিশের শর্ত ও নির্দেশনা

জাগরণ প্রতিবেদক
রাজধানীতে চলাচল নিয়ে পুলিশের শর্ত ও নির্দেশনা
সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মাঠে পুলিশ প্রশাসন ● সংগৃহীত

স্বাস্থ্যবিধি মেনে ঢাকায় একজন নাগরিক যে কোনও মাধ্যম ব্যবহার করে চলাফেরা করতে পারবেন। জরুরি দায়িত্ব পালনে নিয়োজিত চিকিৎসক, নার্স, চিকিৎসা সহকারী ও টেকনিশিয়ান, সিটি করপোরেশন ও নিরাপত্তা প্রহরীদের ব্যাপারে বিশেষ যত্নশীল হওয়ারও নির্দেশ দেয়া হয়েছে।

তাদের বলা হয়েছে, দায়িত্ব পালনের সময় সামাজিক দূরত্ব মেনে পেশাদারী আচরণ করতে।

হোটেল ও বেকারিগুলো খোলা থাকবে কারণ বহু মানুষের রান্নার ব্যবস্থা নেই। মাঠপর্যায়ে কর্মরত পুলিশ সদস্যদের পাঠানো বার্তায় এসব কথা জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) শফিকুল ইসলাম।

ডিএমপির অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায় গণমাধ্যমকে বলেন, খাবারের দোকান খোলা থাকা নিয়ে একটা বিভ্রান্তি দেখা দিয়েছে। এ শহরে অনেকেই আছেন যাদের রান্নার সুযোগ নেই। তারা তো আর না খেয়ে থাকতে পারবেন না। তাই খাবারের দোকান খোলা রাখা যাবে। এ ক্ষেত্রে খাবার কিনে বাসায় নিয়ে যাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। কেউ যদি বসে খেতে চান, সেক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এর বাইরে আরও যে নির্দেশনাগুলো দেয়া হয়েছে সেগুলো আগেই জারি ছিল।

হোটেল ও বেকারি খোলা রাখাসহ ঢাকায় চলাচলের ক্ষেত্রে পুলিশকে যে বিষয়গুলো জানান হয়েছে, তা হলো— হোটেল ও বেকারি সচল রাখার জন্য যারা সেখানে কাজ করেন, তাদের স্বাধীনভাবে চলাফেরা করার সুযোগ দিতে হবে। নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান খোলা থাকবে, তাদের কর্মীদেরও কাজ করার সুযোগ দিতে হবে। একজন ব্যক্তি যে কোনও মাধ্যম ব্যবহার করে রাস্তায় চলাফেরা করতে পারবেন। তবে সে ক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরণ করত হবে।

এসএমএম