• ঢাকা
  • শনিবার, ০৬ জুন, ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ২৮, ২০২০, ০৮:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৮, ২০২০, ০৮:৪৫ পিএম

মাটিতে দাফনে করোনা সংক্রমণের সুযোগ নেই

জাগরণ ডেস্ক
মাটিতে দাফনে করোনা সংক্রমণের সুযোগ নেই

জনবসতিপূর্ণ এলাকায় করোনায় আক্রান্ত মৃত মানুষের দাফন নয়। ঢাকার বাইরে বা অন্য কোনও নিরাপদ স্থানে দাফনের দাবি জানিয়েছে খিলগাঁও তালতলা কবরস্থানের আশপাশের বাসিন্দারা। টানানো হয়েছে ব্যানার। রোববার (২২ মার্চ) ফিরিয়ে দেয়া হয়েছে একটি মরদেহও। অবশ্য বুধবার (২৫ মার্চ) কয়েকজন এলাকাবাসীর সহায়তায় দাফন করা হয় একজনকে।

তাদের অভিযোগ, পর্যাপ্ত ব্যবস্থা না নিয়েই এসব মরদেহ আনা হচ্ছে এখানে।

করোনায় আক্রান্ত হয়ে রাজধানীতে যারা মারা যাচ্ছেন তাদের দাফনের জন্য খিলগাঁও তালতলার এই কবরস্থান নির্ধারণ করে দিয়েছে সরকার।

কবরস্থানে যাওয়ার আগে তালতলা মার্কেটের সামনে চোখে পড়বে কিছু ব্যানার। ঢাকার বাইরে বা অন্য কোনও নিরাপদ স্থানে দাফনের দাবিতে স্থানীয়দের পক্ষে এমন ব্যানার টানানো হয়েছে কবরস্থানের প্রধান ফটকেও।

রোববার করোনাভাইরাসে মারা যাওয়া একজনের মরদেহ দাফনের জন্য নিয়ে আসা হয় খিলগাঁও তালতলার কবরস্থানে। তবে স্থানীয়দের বাধায় মরদেহ ফিরিয়ে নিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। পরে তাকে দাফন করা হয় মিরপুরের একটি কবরস্থানে।

বুধবার এলাকাবাসীর সহায়তায় এখানে দাফন করা হয় করোনায় মারা যাওয়া একজনকে।

স্থানীয়রা বলছেন, কবরস্থানটিতে সীমানাপ্রাচীর নেই। এ ছাড়া সীমানার মধ্যেই টিনের ঘর তুলে বসবাস করছে একাধিক পরিবার। ফলে এখানে করোনায় মৃতদের দাফন নিয়ে উদ্বিগ্ন তারা।

যদিও সংশ্লিষ্টরা বলছেন, মাটি চাপা দেয়ার পর করোনা ছড়ানোর সুযোগ নেই।

আইডিসিআর উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, যেভাবে করোনা আক্রান্তে মৃত ব্যক্তির দাফন করা হয়, এ থেকে কোনও বিপদের আশঙ্কা নেই। আপনারা আপনাদের ভাইকে সম্মানের সাথে শেষ কাজটা করতে সহায়তা করুন।

রাজধানীতে সিটি করপোরেশনের কবরস্থান রয়েছে ৯টি। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৬টি আর দক্ষিণে ৩টি। চ্যানেলটোয়েন্টিফোর।

এসএমএম