• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২০, ০১:০৫ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৮, ২০২০, ০১:০৭ এএম

আগে টাকা পরে দাফন

আগে টাকা পরে দাফন

পরিস্থিতি যেমনই হোক, মানবিকতার শিক্ষা প্রদান যেন ব্যর্থই থেকে যাচ্ছে। পাল্টে যাচ্ছে অনেক কিছুই। কিন্তু পাল্টাচ্ছে না কিছু অপ্রত্যাশিত ঘটনা আর মানুষের আচরণ।

রাজধানীর কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুরের বাসিন্দা সত্তরোর্ধ্ব দীন ইসলাম দীর্ঘদিন লিভার ক্যান্সারে ভোগার পর মঙ্গলবার মারা যান। বিকেলে তার মরদেহ দাফনের জন্য আজিমপুর পুরাতন কবরস্থানে নিয়ে এলে খোদাই করা কবর পছন্দ-অপছন্দ নিয়ে গোরখোদকের সঙ্গে স্বজনদের কথাকাটাকাটি হয়। কথাকাটাকাটির একপর্যায়ে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

দীন ইসলামের স্বজনদের অভিযোগ, গোরখোদক যে কবরটি খোদাই করেছিলেন সেটা খুবই ছোট। পরে তারা কবরটি আরও একটু খুঁড়ে বড় করতে বললে মোটা অঙ্কের টাকা দাবি করেন গোরখোদক।

এ সময় তারা টাকা চাওয়া গোরখোদককে বলেন, ঢাকা সিটি করপোরেশন তো এ কবরস্থানে প্রতিটি লাশ বিনামূল্যে দাফন করে। দাফনের কফিন থেকে শুরু করে বাঁশ, চাটাই ও হোগলা তারাই সরবরাহ করে।

দাফন শেষে তারা খুশি হয়ে কিছু টাকা বখশিশ দেবেন বললে গোরখোদকরা সাফ জানিয়ে দেন, ‘আগে টাকা পরে দাফন, পছন্দ না হলে লাশ নিয়ে কবরস্থান থেকে চলে যান’। এ নিয়ে গোরখোদক ও কবর দিতে আসা বৃদ্ধের স্বজনদের মধ্যে তর্কবিতর্ক শুরু হয়।

স্বজনদের অভিযোগ, তর্কবিতর্কের একপর্যায়ে গোরখোদকদের ২-৩ জন রামদা ও লাঠি নিয়ে তাদের ওপর হামলা করে। এক তরুণের ঘাড়ে কোপ দেয় তারা। তিনি সরে যাওয়ায় গলায় সামান্য আঘাত লাগে। সরে না গেলে তার মাথা কেটে কবরস্থানে পড়ে থাকতো।

হামলার শিকার কয়েকজন এ প্রতিবেদককে শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়েছেন বলে জানান। দুপক্ষের চিৎকার চেচামেচিতে কবরস্থান সংলগ্ন নতুন পল্টন লাইনের বাসিন্দারা ছুটে আসেন। দুপক্ষের চিৎকার চেঁচামেচিতে নিউ মার্কেটের সামনে টহলরত পুলিশ সদস্যরা কবরস্থানে ছুটে আসেন। পুলিশ এলে টাকা দাবিকারী ও হামলাকারী ওই গোরখোদকরা পালিয়ে যান।

তবে পুলিশ দীন ইসলামের দাফন করতে আসা শাকিল নামে এক যুবককে আটক করে। এছাড়া জাহিদ নামে হামলাকারী গোরখোদককেও আটক করে পুলিশ। পরে খরব দিয়ে অন্য গোরখোদক নিয়ে আসলে বৃদ্ধের লাশ দাফন হয়।

এ ব্যাপারে জানতে চাইলে আজিমপুর কবরস্থানের মোহরার হাফিজুর রহমান দাফন নিয়ে দুপক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা স্বীকার করে বলেন, টাকা দাবি করেছে কি-না তা জানি না। তবে কবরটি খোঁড়া ঠিক হয়নি বলে তর্কবিতর্ক থেকে সংঘর্ষে রূপ নেয়। পুলিশ জাহিদ নামে এক যুবককে আটক করেছে।

তিনি জানান, কবর খোদাই করলেও তিনি সিটি করপোরেশেনের স্টাফ নয়। দাফন-কাফনের জন্য বাঁশ, চাটাই সরবরাহকারী ঠিকাদারের লোক। ঘটনাটি অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক বলে তিনি মন্তব্য করেন। - সংগৃহিত

এসকে