• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২০, ০৩:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৭, ২০২০, ০৩:৩৪ পিএম

আন্তর্জাতিক জরিপ

বাংলাদেশ কোভিডমুক্ত হবে ১৫ জুলাই, বিশ্ব ৯ ডিসেম্বর

বাংলাদেশ কোভিডমুক্ত হবে ১৫ জুলাই, বিশ্ব ৯ ডিসেম্বর
প্রতীকী ছবি

আগামী ১৫ জুলাই বাংলাদেশ থেকে করোনাভাইরাস (কোভিড-১৯) শতভাগ নির্মূল হবে। আর সারাবিশ্ব থেকে এই ভাইরাস দূর হবে আগামী ৯ ডিসেম্বর।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা এ তথ্য জানিয়েছেন।

ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব তাদের ওয়েবসাইটে ওই তথ্য জানিয়ে ১৩‌১টি দেশের তথ্য প্রকাশ করেছে।

সিঙ্গাপুরের ওই গবেষকরা এ গবেষণায় সাসসিপটিবল ইনফেক্টেড রিকভারড (সার) মডেল ব্যবহার করেছেন। এ মডেলে গবেষণায় তারা দাবি করেছেন, করোনাভাইরাসের প্রকোপ ধীরে ধীরে কমে আসছে।

তারা গবেষণা নিবন্ধে বলছেন, সার এপিডেমিক মডেল বলছে, বিভিন্ন দেশ থেকে পাওয়া তথ্য অনুসারে ও করোনাভাইরাসের জীবনচক্রের মেয়াদ সম্পর্কে প্রচুর তথ্যের ওপর ভিত্তি করে এ সিদ্ধান্তে পৌঁছনো হয়েছে।

সিঙ্গাপুরের ওই গবেষকেরা পূর্বাভাস অনুসারে, বাংলাদেশে করোনা ১৯ মে তারিখের মধ্যে প্রায় ৯৭ শতাংশ চলে যাবে, আর ২৯ মে তারিখের মধ্যে ৯৯ শতাংশ দূর হয়ে, শতভাগ দূর হবে ১৫ জুলাই। সারা বিশ্বের বিষয়ে করোনার রাজত্ব চলবে আরও কিছুদিন, গবেষণা তথ্য অনুসারে এটি ৯ ডিসেম্বর বিদায় হবে।

গবেষণা তথ্য অনুসারে, বর্তমানে করোনায় সবচেয়ে কাহিল যুক্তরাষ্ট্র থেকে করোনা শতভাগ চলে যাবে ২৬ আগস্ট, ইতালি থেকে ২৪ আগস্ট, স্পেন থেকে ৬ আগস্ট, ফ্রান্স থেকে ৪ আগস্ট এবং চীনের ক্ষেত্রে এই ভাইরাস গত ৩ মার্চ ৯৯ শতাংশ চলে গেছে উল্লেখ করে এপ্রিলের ৮ তারিখে প্রায় শতভাগ চলে গেছে বলে গ্রাফে দেখানো হয়েছে। আর প্রতিবেশী দেশ ভারত শতভাগ করোনা মুক্ত হবে ২৬ জুলাই।

করোনাভাইরাসে সম্ভাব্য মৃত্যু, কোন জিনিসের উপরে কতোদিন বাঁচে বা কেমন করে সংক্রমণ হয়, এ ধরনের নানা গবেষণা হলেও করোনার প্রকোপের দিনক্ষণ বিষয়ে এমন গবেষণা এটিই প্রথম।

জেডএইচ/এসএমএম

আরও পড়ুন