• ঢাকা
  • মঙ্গলবার, ০২ জুন, ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২০, ০৮:১৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৭, ২০২০, ০৮:১৫ পিএম

কোভিড-১৯

ঢাকাতেই ২৮৩ চিকিৎসক আক্রান্ত, অন্য বিভাগে ৯০

জাগরণ ডেস্ক
ঢাকাতেই ২৮৩ চিকিৎসক আক্রান্ত, অন্য বিভাগে ৯০
প্রতীকী ছবি

রোগীদের চিকিৎসা দেয়ার সময় সরকারি ও বেসরকারি হাসপাতালে শুধু ঢাকাতেই ২৮৩ জন এবং অন্য ছয় বিভাগে ৯০ জন চিকিৎসক রবিবার পর্যন্ত করোনাভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত হয়েছেন।

সোমবার (২৭ এপ্রিল) এ তথ্য জানায় চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ)।

ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক ডা. নিরুপম দাসের বরাত দিয়ে ইউএনবি জানায়, ঢাকা বিভাগে আক্রান্ত ২৮৩ জন। তাদের মধ্যে ১৭৯ জন সরকারি হাসপাতালের, ৮৪ জন বেসরকারি হাসপাতালের এবং ২০ জন অন্যান্য জায়গা থেকে আক্রান্ত হয়েছেন।

শনিবার (২৫ এপ্রিল) দেশে সংক্রমিত চিকিৎসকের সংখ্যা ছিল ৩৫২ জন। আর গত ২৪ ঘণ্টায় আরও ২১ জন আক্রান্ত হয়েছেন।

বিডিএফ এর তথ্য অনুসারে, মোট আক্রান্ত চিকিৎসকদের মধ্যে ২৫৪ জন বিভিন্ন সরকারি হাসপাতাল থেকে, ৮৬ জন বেসরকারি হাসপাতাল থেকে এবং ৩৩ জন সাত বিভাগের অন্যান্য জায়গা থেকে আক্রান্ত হয়েছেন।

বিডিএফ এর তথ্যে ময়মনসিংহ বিভাগে ৩৬, চট্টগ্রামে ১৩, খুলনায় ১০, বরিশালের নয়, সিলেটে ছয় ও রংপুরে তিন এবং অন্য জায়গায় ১৩ জনকে দেখানো হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের জুলাই পর্যন্ত প্রতি ১০ হাজার লোকের জন্য দেশে ছয়জন চিকিৎসক, নার্স এবং মিডওয়াইফ ছিল।

করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ডা. নিরুপম বলেন, চিকিৎসকের নিরাপত্তার জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই), মানসম্পন্ন গাউন, মাস্ক, গ্লাভস এবং চশমার বিকল্প নেই।

দেশজুড়ে বিডিএফের ৯০ হাজার সদস্য রয়েছে বলে ডা. নিরুপম জানান।

দেশে সোমবার পর্যন্ত ৫ হাজার ৯১৩ জনের করোনাভাইরাসে আক্রান্ত এবং ১৫২ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে।

এসএমএম

আরও পড়ুন