• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২০, ১২:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৯, ২০২০, ১২:৫৬ পিএম

দ্রুত ৫ লাখ করোনা টেস্টিং কিট সংগ্রহের পরামর্শ

দ্রুত ৫ লাখ করোনা টেস্টিং কিট সংগ্রহের পরামর্শ
প্রতীকী ছবি

কোভিড-১৯ মোকাবিলায় স্বল্প মেয়াদে পাঁচ লাখ টেস্টিং কিট সংগ্রহ করা জরুরি বলে মনে করে বাংলাদেশে করোনাভাইরোসের কমিউনিটি ট্রান্সমিশন এর পরিপ্রেক্ষিতে গঠিত জাতীয় টেকনিক্যাল পরামর্শ কমিটি। 

মঙ্গলবার (২৮ এপ্রিল) কমিটির দ্বিতীয় সভায় পাঁচটি সাব-কমিটির রিপোর্ট পর্যালোচনা করে এই সুপারিশ করা হয়।

সুপারিশে বলা হয়, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তে টেস্ট আরও বাড়ানো দরকার। যে জায়গাগুলোতে এখন পরীক্ষা করা হচ্ছে সেখানে টেস্টের পরিমাণ আরও বাড়াতে হবে এবং টেস্টের জন্য স্থানও বাড়াতে হবে; যাতে আক্রান্তরা দ্রুত শনাক্ত হন। বর্তমানে শুধু করোনার উপসর্গ নিয়ে আসাদেরই পরীক্ষা করা হচ্ছে। 

এ রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করার জন্য কমিউনিটিতে যেসব মানুষের উপসর্গ আছে, কিন্তু রোগ নির্ণয় কেন্দ্রে আসছেন না, তাদের খুঁজে বের করে টেস্ট এর আওতায় আনতে হবে।

টেকনিক্যাল কমিটির সুপারিশে বলা হয়, রেফারেন্স ল্যাবরেটরিতে প্রয়োজনীয় সংখ্যক নমুনা পাঠিয়ে প্রতিটি ল্যাবরেটরির কোয়ালিটি অ্যাসুরেন্স করা জরুরি। স্যাম্পল কালেকশন, ট্রান্সপোর্টেশন স্টোরেজ যথাযথ হওয়ার জন্য জনবলকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে হবে। ল্যাবরেটরি যাতে প্রতিদিন ২৪ ঘণ্টা চালু থাকে তার ব্যবস্থা করতে হবে। টেস্ট এর কেন্দ্র সংখ্যা বাড়ানোর জন্য প্রয়োজনে উন্নয়ন সহযোগীদের সাহায্য নিতে হবে।

এসকে