• ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুন ১৪, ২০২০, ১২:৩৫ এএম
সর্বশেষ আপডেট : জুন ১৩, ২০২০, ০৭:০৪ পিএম

রাজধানীর রেড জোন চূড়ান্ত, আসছে লকডাউন-সাধারণ ছুটি

রাজধানীর রেড জোন চূড়ান্ত, আসছে লকডাউন-সাধারণ ছুটি
প্রতীকী ছবি

রাজশানীর রেড জোন চূড়ান্ত, কার্যকর হবে সাধারণ ছুটি
সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আগ্রাসী করোনাভাইরাসের প্রাণঘাতী প্রলয়। সারাদেশে করোনা সংক্রমণে ক্রমবর্ধন আক্রান্ত ও মৃতের মোট সংখ্যার অর্ধেকই ঢাকার বুকে। এমতাবস্থায় গুরুত্বপূর্ণ জোন চিহ্নিত করে রাজধানীতে দ্রুত লকডাউনের ঘোষণা প্রদানে বিশেষজ্ঞরা অনুরোধ করে আসছিলেন। যার প্রেক্ষিতে সরকার ইতোমধ্যে রাজধানীর রেড জোনগুলো চিহ্নিত করেছে।

আগামীকাল (১৪ জুন, রোববার) আসতে পারে লকডাউনের ঘোষণা সংক্রান্ত নির্দেশনার চূড়ান্ত তথ্য। রেড জোন এলাকায় লকডাউন কার্যকরের সঙ্গে সঙ্গে সেখানে সাধারণ ছুটিও শুরু হয়ে যাবে।

সরকারের উচ্চপর্যায়ের এক সভায় শুক্রবার এসব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। রেড জোন এলাকার সংজ্ঞা নির্ধারণে আগের অবস্থান থেকে কিছুটা সরে এসেছে কর্তৃপক্ষ।

নতুন সংজ্ঞায় বলা হয়েছে, সবশেষ ১৪ দিনের মধ্যে রাজধানী ঢাকার কোনো এলাকায় যদি ৬০ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয় তাহলে সেটা রেড জোন। ঢাকার বাইরের কোনো এলাকার ক্ষেত্রে যদি একই সময়ের মধ্যে ১০ জন রোগী চিহ্নিত হয়, তাহলে সেটা হবে রেড জোন।

এরই ধারাবাহিকতায় শনিবার এই সংজ্ঞার ভিত্তিতে ঢাকার রেড জোন হিসেবে নির্দিষ্টভাবে চিহ্নিত করা ৪৯টি এলাকার নাম সামনে এসেছে। সেগুলো হচ্ছে- গ্রিনরোড, গুলশান, আদাবর, আগারগাঁও, আজিমপুর, কলাবাগান, কাকরাইল, বাবুবাজার, বাড্ডা, বনশ্রী, বনানী, বংশাল, বাসাবো, বসুন্ধরা, চকবাজার, ডেমরা, ধানমণ্ডি, ইস্কাটন, ফার্মগেট, গেণ্ডারিয়া, হাজারীবাগ, যাত্রাবাড়ী, জুরাইন, কল্যাণপুর, কামরাঙ্গীরচর, খিলগাঁও, লালবাগ, লালমাটিয়া, মালিবাগ।

এছাড়া এই তালিকায় থাকছে- মোহাম্মদপুর, মতিঝিল, মুগদা, মিরপুর-১, মিরপুর-১২, মগবাজার, মহাখালী, পল্টন, রাজারবাগ, রামপুরা, রমনা, শাজাহানপুর, শাহবাগ, শ্যামলী, শান্তিনগর, শেরেবাংলা নগর, তেজগাঁও, উত্তরা, ওয়ারী। 

‘বাংলাদেশ রিস্ক জোন বেজড কোভিড-১৯ কন্টিমিনেট ইমপ্লেমেন্টশন স্ট্রাটেজি’ শীর্ষক এক নির্দেশনা অনুযায়ী শিগগিরই এই এলাকাগুলোতে পূর্ণ লকডাউনের ঘোষণা আসছে। ঘোষণার সঙ্গে সঙ্গে এসব এলাকা সাধারণ ছুটির আওতায় চলে আসবে।

এসকে