• ঢাকা
  • বুধবার, ২১ অক্টোবর, ২০২০, ৫ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২০, ১২:২০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০২০, ১২:২০ পিএম

কুকুর অপসারণের বদলে বন্ধ্যাত্বকরণ করবে উত্তর সিটি 

জাগরণ ডেস্ক
কুকুর অপসারণের বদলে বন্ধ্যাত্বকরণ করবে উত্তর সিটি 

রাজধানী ঢাকার পথেঘাটে বেওয়ারিশ কুকুর থাকবে কি থাকবে না এই নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা ও সমালোচনা চলছে। এ নিয়ে ফেসবুকে লেখালেখি হচ্ছে, পাল্টাপাল্টি মানববন্ধন পর্যন্ত হয়েছে। এক পক্ষের দাবি, রাস্তায় কুকুরের যন্ত্রণায় মানুষ অতিষ্ঠ, সময়–অসময়ে কুকুর মানুষকে তাড়া করে। শহর মানুষের জন্য, কুকুরদের জন্য নয়। অন্য পক্ষের দাবি, শহর থেকে কুকুর তাড়িয়ে দেওয়ার চিন্তা শুধু অমানবিকই নয় বেআইনিও। 

এদিকে, কুকুর নিধন, অপসারণ বা স্থানান্তর করে সংখ্যা নিয়ন্ত্রণ এবং জলাতঙ্কমুক্ত করা সম্ভব নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, বন্ধ্যাত্বকরণ এবং জলাতঙ্কের টিকা দিয়েই এই সমস্যার সমাধান করা সম্ভব। 

ইতিমধ্যেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কুকুর অপসারণ শুরু করলেও উত্তর সিটি করপোরেশন সে পথে হাঁটছে না। কোন কুকুর অপসারণ বা স্থানান্তর করতে চান না  উত্তরের মেয়র।  বন্ধ্যাত্বকরণের মাধ্যমেই কুকুর নিয়ন্ত্রণ করতে চান তিনি।

এ প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন,‘কুকুরগুলোকে বন্ধ্যাত্ব করবো এরপর এগুলোকে জ্বলাতঙ্কের ভ্যাকসিন দিব। এবং তারপর এগুলোকে ছেড়ে দিবো। একটি কুকুরকে কোন এলাকার থেকে সরানো যাবে না।’

উল্লেখ্য, রাজধানীতে কুকুর বেড়েছে অনেক, মানুষ কুকুরের জ্বালায় অতিষ্ঠ। এমন যুক্তি দেখিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সম্প্রতি বিভিন্ন এলাকা থেকে কুকুর অপসারণ শুরু করেছে। অচেতন করে কুকুরগুলোকে ফেলা হচ্ছে মাতুয়াইলের ময়লার ভাগাড়ে।

জাগরণ/এমআর